ব্যালন ডি’অর পুরস্কার ঘোষণা কাল

সপ্তম মুকুট জিততে চলেছেন মেসি?

ক্রীড়া ডেস্ক

সব জল্পনা-কল্পনার অবসান হতে চলল। আগামীকাল প্যারিসের শ্যালে থিয়েটার থেকে ঘোষণা হবে এ বছরের ব্যালন ডি’অর বিজয়ীর নাম। জোরালো গুঞ্জন, ফুটবলের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কারটি এবারো জিততে চলেছেন পিএসজিতে খেলা আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসি!

ফ্রান্স ফুটবল সাময়িকীর পক্ষ থেকে দেয়া হয় এই পুরস্কারটি। ২০১৯ সালে শেষবার দেয়া হয়েছে এই পুরস্কার। সেবার জিতেছিলেন মেসি। যদি গুঞ্জন সত্যি হয়, তবে সপ্তমবারের মতো ব্যালন ডি’আর জিতবেন ৩৪ বছর বয়সী মেসি।

করোনা মহামারির প্রকোপে গত বছর এই পুরস্কার দেয়নি ফ্রান্স ফুটবল সাময়িকী। গত বছর ব্যালন ডি’অর জয়ের দৌড়ে ফেভারিট ছিলেন রবার্ট লেভানদোভস্কি। এবারো ফেভারিটের তালিকায় আছেন বায়ার্ন মিউনিখের এই পোলিশ স্ট্রাইকার। লড়াইয়ে রয়েছেন রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা করিম বেনজেমা, ইউরো ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ইতালির মিডফিল্ডার জর্জিনহো।

তবে অ্যাওয়ার্ড জয়ে সবার চেয়ে এগিয়ে আছেন মেসি। চলতি বছর আর্জেন্টিনার হয়ে প্রথমবারের মতো জিতেছেন বড় কোনো শিরোপা। ২৮ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনাকে কোপা আমেরিকার শিরোপা জেতান মেসি। ব্রাজিলে অনুষ্ঠিত এবারের কোপায় মেসি করেন ৫টি গোল। ২০২০-২১ মৌসুমে বার্সেলোনার হয়ে করেছেন ৩৮ গোল। সঙ্গে ছিল ১৪টি অ্যাসিস্ট।

লেভানদোভস্কি বায়ার্ন মিউনিখের হয়ে গত মৌসুমে জিতেছেন বুন্দেসলিগা শিরোপা। ক্লাবটির হয়ে করেছেন ৪৮ গোল।

স্প্যানিশ সংবাদ মাধ্যম এল চিরিঙ্গিতোর সাংবাদিক হোসেপ পেদরেরোল টুইটারে জানিয়েছেন ব্যালন ডি’অর প্রত্যাশীদের মধ্যে মেসির নাম এক নম্বরে। তার পরেই বেনজেমা ও লেভানদোভস্কি। স্কাই স্পোর্টসের ইতালিয়ান সাংবাদিক মাতেও মোরেতো এক টুইট বার্তায় মেসির ব্যালন ডি’অর জেতার খবর জানিয়েছেন। তিনি লিখেছেন, মেসি ব্যালন ডি’অর জিতে গেছেন, তার বন্ধুরা ইতোমধ্যে জেনেই গেছেন।

সর্বোচ্চ ছয়বার ব্যালন ডি’অরজয়ী খেলোয়াড় মেসি। পাঁচটি ব্যালন ডি’অর জিতে তার পরেই ক্রিস্টিয়ানো রোনালদো। ২০০৯ সালে প্রথম ব্যালন ডি’অর জয় করেন মেসি। ২০১০ সালে ফিফা ও ফ্রান্স ফুটবল সাময়িকী যৌথভাবে ফিফা ব্যালন ডি’অর পুরস্কার চালু করলে টানা তিন বছর এটি জিতে নেন আর্জেন্টাইন মহাতারকা। মাঝে দুই বছর রোনালদোর শ্রেষ্ঠত্বের পর ২০১৫ সালে আবরো বিশ্বসেরার মুুকুট পান মেসি।

২০১৬ সাল থেকে ফের এককভাবে ব্যালন ডি’অর পুরস্কার দেয়া শুরু করে ফ্রান্স ফুটবল সাময়িকী। সেই থেকে টানা দুইবার পুরস্কারটি জিতে নেন রোনালদো। ২০০৮ সালে প্রথমবার ব্যালন ডি’অর জয় করা রোনালদোর এটি পঞ্চম মুকুট। মেসি ও রোনালদোর ১০ বছরের আধিপত্যের অবসান ঘটিয়ে ২০১৮ সালে ব্যালন ডি’র জয় করেন ক্রোয়েশিয়ান ফুটবলার লুকা মডরিচ। দলগতভাবে খুব বড় সফলতা না পেলেও ব্যক্তিগত পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে ২০১৯ সালে ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতে নেন মেসি।

কাল প্যারিসের শ্যালে থিয়েটারে কি সপ্তম ব্যালন ডি’অর ট্রফি হাতে তুলে নিতে পারবেন মেসি? 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন