শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

কভিড-১৯

সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেন চেক প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসে আক্রান্ত চেক প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট মিলোস জেমান সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। রাজধানী প্রাগের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। 

৭৭ বছর বয়সী প্রেসিডেন্ট ১ মাসের বেশি সময়ব্যাপী অজানা অসুস্থতা নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। পরে গত বৃহস্পতিবার হাসপাতাল ছাড়ার কয়েকঘণ্টা পরই কভিড-১৯ পজিটিভ শনাক্ত হন তিনি।

করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হওয়ার পরে জেমান মনোক্লোনাল অ্যান্টিবডি গ্রহণ করেন, ঝুঁকিতে থাকা ব্যক্তিদের এই চিকিৎসা দেওয়া হয়। কভিড-১৯ প্রতিরোধী টিকার দুটি ডোজই নিয়েছেন মিলোস, সেই সঙ্গে বুস্টার ডোজও নিয়েছেন। হাসপাতাল জানিয়েছে, প্রেসিডেন্টের এখন আর কভিড-১৯ সংক্রমণের কোনো লক্ষণ নেই। 

আলজাজিরা জানিয়েছে, দেশটির সংসদ নির্বাচনের একদিন পরই গত ১০ অক্টোবর হাসপাতালে ভর্তি হন মিলোস। অনির্দিষ্ট দীর্ঘস্থায়ী রোগ নিয়ে সেখানে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন তিনি।

প্রবল ধূমপায়ী ও মদ্যপায়ী মিলোস ডায়াবেটিসে ভুগেছেন, তার হাঁটতেও সমস্যা হতো। হুইলচেয়ারে করে চলাফেরা করতেন তিনি। 

শনিবার রাষ্ট্রপতির অফিস জানায়, নির্বাচনে জয়লাভ করা জোট সরকারের নেতা মিলোসের রোববার পেত্রা ফিয়ালায় দেশের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কথা ছিলো। এখন আগামী শুক্রবার সেই আয়োজন সম্পন্ন হওয়ার কথা রয়েছে। কিন্তু নতুন করে রাষ্ট্রপতি হাসপাতালে ভর্তি হওয়ায় তা আবার পেছাবে। কভিড-১৯ সংক্রমণের পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানায়নি রাষ্ট্রপতি অফিস। 

চেক প্রজাতন্ত্রে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তদের অবশ্যই ২ সপ্তাহ আইসোলেশনে থাকতে হবে। সেখানেও বর্তমানে করোনাভাইরাসের সংক্রমণ বেশ তীব্র। গত সাতদিনে প্রজাতন্ত্রে প্রতি লাখে ১ হাজার ২০৭ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। দেশে মোট করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ২০ লাখ ১০ হাজার জন আর মৃত্যু হয়েছে ৩২ হাজার ৭৪৪ জনের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন