শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

আইরিশ এক্সই গ্রাফিকস নিয়ে লেনোভোর এআইও ৫২০

বণিক বার্তা ডেস্ক

ইন্টেলের ১১ প্রজন্মের প্রসেসর উন্নত আইরিশ এক্সই গ্রাফিকসসহ নতুন অল-ইন-ওয়ান কম্পিউটার নিয়ে এসেছে চীনের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো। বেইজিংভিত্তিক প্রতিষ্ঠানটি কম্পিউটারে দ্রুত রিমুভেবল হার্ড ড্রাইভ ব্যবহারের জন্য আলাদা ডিজাইন যুক্ত করেছে।

লেনোভো এআইও৫২০ অল-ইন-ওয়ান কম্পিউটারে ১০ ন্যানোমিটার স্থাপত্যভিত্তিক ইন্টেলের ১১ প্রজন্মের কোর আইফাইভ-১১৩২০এইচ প্রসেসর ব্যবহার করা হয়েছে। প্রসেসরের সঙ্গে আইরিশ এক্সই গ্রাফিকস দেয়া হয়েছে। যেটি এনভিডিয়ার জিফোর্স এমএক্স৪৫০-এর সমপরিমাণ কাজ সম্পাদনে সক্ষম। কম্পিউটারে দ্রুতগতিতে কাজ সম্পাদনের জন্য ১৬ জিবি র‌্যাম  ৫১২ জিবি সলিড স্ট্রেট ড্রাইভ (এসএসডি) দেয়া হয়েছে। কম্পিউটারে পোর্টেবল হার্ড ডিস্ক সেকশন দেয়া হয়েছে। যেখানে সহজেই কোনো আলাদা কানেক্টর ছাড়াই দশমিক ইঞ্চির হার্ডড্রাইভ ব্যবহার করা যাবে।

লেনোভো নতুন অল-ইন-ওয়ান কম্পিউটারে ২৩ দশমিক ইঞ্চির ১৯২০১০৮০ পিক্সেলের ফুল এইচডি ডিসপ্লে দেয়া হয়েছে। এতে ৭২ শতাংশ এনটিএসসি কালার গ্যামট ফিচার ১৭৮ ডিগ্রি ভিউয়িং অ্যাঙ্গেল রয়েছে। কম্পিউটারের ডিসপ্লেতে মিলিমিটারের ছোট বেজেল থাকায় ব্যবহারকারীরা উন্নত ভিউয়িং অভিজ্ঞতা পাবেন। ভিডিও কলিংয়ের জন্য কম্পিউটারে ৭২০ পিক্সেলের প্রি-বিল্ট ওয়েবক্যাম রয়েছে। এতে অ্যাম্বিয়েন্ট নয়েজ রিডাকশন ডেডিকেটেড মাইক্রোফোন আছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। মাইক্রোফোনের পাশাপাশি প্রতিষ্ঠানটি গান শোনা ভিডিও কলিংয়ের জন্য হারমান কার্ডন অডিও সিস্টেমও যুক্ত করে দিয়েছে।

কানেক্টিভিটির দিক থেকে লেনোভো এআইও৫২০ অল-ইন-ওয়ান কম্পিউটারে ওয়াই-ফাই , ব্লুটুথ, চারটি ইউএসবি- পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট গিগাবাইট ইথারনেট সংযোগের জন্য একটি আরজে৪৫ পোর্ট রয়েছে। চীনের বাজারে হাজার ৩৯৯ ইউয়ানে কম্পিউটারটি কেনা যাবে। বিশ্ববাজারে কবে নাগাদ কম্পিউটারটি আনা হবে সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

গিজমোচায়না

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন