বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি ইউনিট স্থাপন করবে টাটা

বণিক বার্তা ডেস্ক

ভারতের তিনটি প্রদেশে সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি টেস্ট ইউনিট স্থাপনের ব্যাপারে আলোচনা করছে টাটা গ্রুপ। ৩০ কোটি ডলার ব্যয়ে ইউনিট স্থাপন করা হবে। আধুনিক প্রযুক্তি পণ্য উৎপাদনে প্রাতিষ্ঠানিক চাপের মুখে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দুটি অবগত সূত্রে জানা গেছে। খবর রয়টার্স।

সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি ম্যাটারিয়াল হচ্ছে কোনো ডিভাইসের তাপমাত্রা, কার্যক্ষমতাসহ বিভিন্ন বিষয় নির্ধারণের উপকরণ বা যন্ত্রাংশ। আর অ্যাসেম্বলি ইউনিটে এসব যন্ত্রাংশ একত্রিত বা সংযোগ করা হয়।

ভারতের দক্ষিণে অবস্থিত তামিলনাড়ু, কর্ণাটক তেলেঙ্গানা প্রদেশে অ্যাসেম্বলি টেস্ট ইউনিট স্থাপনে প্রয়োজনীয় জমির সন্ধানে স্থানীয় প্রশাসনের সঙ্গে টাটা আলোচনা করছে বলে সূত্রে জানা গেছে। সেমিকন্ডাক্টর উৎপাদন শিল্পে প্রবেশের বিষয়ে টাটা অনেক আগে থেকেই তাদের ইচ্ছার কথা প্রকাশ করে আসছিল। খাতে গ্রুপটির প্রথম পদক্ষেপের উদ্যোগ এটি।

একটি আউটসোর্সড সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি অ্যান্ড টেস্ট (ওএসএটি) প্লান্টে চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান নির্মিত সিলিকন ওয়েফার প্যাকেটজাত, স্থাপনের মাধ্যমে পরিপূর্ণ চিপে রূপান্তর করে। ইউনিট স্থাপনে টাটা কিছু স্থান দেখেছে বলে সূত্রে জানা গেছে। আগামী মাসে একটি স্থান চূড়ান্ত হবে বলেও জানা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন