শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

খেলা

অক্ষরের ঘূর্ণির পর ভারতের লিড

ক্রীড়া ডেস্ক

কানপুর টেস্টে দ্বিতীয় দিনের আধিপত্য তৃতীয় দিন ধরে রাখতে পারেনি নিউজিল্যান্ড। অক্ষর প্যাটেলের স্পিন ঘূর্ণিতে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড গুটিয়ে যায় ২৯৬ রানে। তাতে ভারত লিড পায় ৪৯ রানের। প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ছিল ৩৪৫। সফরকারীরা শেষ ৯ উইকেট হারিয়েছে মাত্র ৯৯ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ১৪ রানে ১ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করেছে স্বাগতিকরা। ভারত ইতোমধ্যে ৬৩ রান লিড পেয়েছে। মায়াঙ্ক আগারওয়াল ৪ ও চেতশ্বর পূজারা ৯ রানে অপরাজিত আছেন। শুবমান গিলকে ১ রানে ফিরিয়েছেন কাইল জেমিসন। 

এর আগে টম লাথাম ও উইল ইয়াং আগের দিনের মতোই ধরে খেলাটা শুরু করেছিলেন। ওপেনিং জুটিতে ১৫১ রানও করে ফেলেন তারা। এই জুটি ভাঙানই সর্বনাশ ডেকে আনে কিউইদের। অশ্বিনের বলে ৮৯ রানে ইয়াং ক্যাচ দিয়ে ফেরার পর কিউইদের অবস্থা হয়ে যায় তাসের ঘর। ব্যাটিংটা এতই নড়বড়ে ছিল যে, টম ল্যাথামও সেঞ্চুরি না করে ফিরেছেন। ৯৫ রানে তাকে বিদায় দিয়েছেন অক্ষর প্যাটেল।

সফরকারীদের বড় ধসের মূল কারিগর ছিলেন ভারতের বামহাতি এই স্পিনার। তার কীর্তি গড়া ৫ উইকেটের শিকারে নিউজিল্যান্ড গুটিয়ে গেছে ২৯৬ রানে। ৫ উইকেট নিয়ে আবার কীর্তিও গড়েছেন অক্ষর। মাত্র ৪ টেস্টে পঞ্চবারের মতো ৫ উইকেট শিকার করেছেন সপ্তম ইনিংসে। তাতে ভারতের হয়ে প্রথমবার এত কম ম্যাচে বেশিবার ৫ উইকেট নেয়ার কীর্তি গড়লো কেউ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন