শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

খেলা

প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

ক্রীড়া প্রতিবেদক

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে বাস্তবে রূপ নিল বাংলাদেশ নারী ক্রিকেট দলের স্বপ্ন। ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন টাইগ্রেসরা। আজ শনিবার এক বিবৃতিতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বিষয়টি নিশ্চিত করে।

অনেক আকাঙ্খার এই স্বপ্ন অর্জনের পেছনে অবশ্য বড় একটি কারণ রয়েছে। আর তা হলো নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। দক্ষিণ আফ্রিকায় ভাইরাসটি এ ধরন শনাক্ত হওয়ায় খড়্গ পড়েছে জিম্বাবুয়ের ওপর। দেশটিতে চলমান বাছাইয়ের টুর্নামেন্টটি বাতিল ঘোষণা করেছে আইসিসি। এ ছাড়া নিষেধাজ্ঞা দেয়া হয়েছে বিমান চলাচলে।

পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে দারুণ দুটি জয়ে বিশ্বকাপ বাছাই শুরু করে বাংলাদেশ নারী দল। যদিও থাইল্যান্ডের বিপক্ষে হেরেছেন, তারপরও শীর্ষে ছিলেন টাইগ্রেসরা। একই গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানও। 

জিম্বাবুয়ের বাছাইপর্ব থেকে তিন দল যাওয়ার কথা ছিল মূল পর্বে। তবে, পুরো প্রতিযোগিতাই বাতিল হয়ে যাওয়ায় এই তিন দল র্যা ঙ্কিংয়ের ভিত্তিতে নির্বাচন করেছে আইসিসি। সবশেষ র‍্যাঙ্কিং অনুযায়ী ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ পঞ্চম স্থানে। ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে নিউজিল্যান্ড। ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা সপ্তম স্থানে। ৬৮ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান নারী দল অষ্টম স্থানে। 

২০২২ সালে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে নারীদের ওয়ানডে বিশ্বকাপ আসর। স্বাগতিকদের সঙ্গে আগেই মূল প্রতিযোগিতায় খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকার সুবাদে বাংলাদেশ তাদের সঙ্গে যোগ দিচ্ছে। এছাড়া র‍্যাঙ্কিংয়ে সপ্তম ও অষ্টম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন