ওমিক্রন প্রতিরোধে বুস্টার ডোজ তৈরি করবে মডার্না

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে বিশ্বব্যাপী উদ্বেগ সৃষ্টি হয়েছে। ধরনটি এতটাই ভয়ঙ্কর, এর বিরুদ্ধে কভিড প্রতিরোধী টিকা কতটুকু কাজ করবে; তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন। টিকা কোম্পানিগুলো বিষয়টি নিয়ে বিস্তর গবেষণার মাধ্যমে ফলাফল ঘোষণা করবে বলে জানিয়েছে। এর মধ্যেই ওমিক্রন মোকাবেলায় শক্তিশালী বুস্টার ডোজ তৈরির ঘোষণা দিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গতকাল শুক্রবার এ ঘোষণা দেয় মডার্না। প্রতিষ্ঠানটি বলছে, করোনার নতুন ধরনটি মোকাবেলায় তিনটি কৌশল নিয়ে কাজ করা হচ্ছে। তারই একটি কৌশল হলো টিকার বুস্টার ডোজ।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির (সিইও) স্টিফেন ব্যানসেল বলেন, আমরা ওমিক্রনের বিস্তার ঠেকাতে বুস্টার ডোজ আনার পরিকল্পনা নিয়েছি। আশা করি দ্রুত এই টিকা প্রস্তুত করতে পারবো।

ওমিক্রন বি.১.১.৫২৯ নামের ভ্যারিয়েন্টটি করোনার সবচেয়ে বেশিবার জিন বদলানো সংস্করণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, নতুন রূপটির প্রভাব বুঝতে কয়েক সপ্তাহ সময় লাগবে। কারণ, এটি কতটা সংক্রমণযোগ্য তা নির্ধারণ করতে কাজ করছেন বিজ্ঞানীরা। এখন পর্যন্ত ভ্যারিয়েন্টটির ১০০ সিকুয়েন্সের খবর পাওয়া গেছে। 

এরই মধ্যে আফ্রিকার আটটি দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। 

মার্কিন সরকারের ঘোষণা অনুযায়ী দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসোথো, মালাউই এবং এসওয়াতিনিতে বিমান চলাচল নিষেধাজ্ঞা আগামী সোমবার থেকে কার্যকর হবে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে, দেশগুলো থেকে মার্কিন নাগরিকদের ফেরার সুযোগ রেখেছে তার প্রশাসন। 

বাইডেন বলেছেন, আমি সিদ্ধান্ত নিয়েছি আমরা সতর্ক থাকব। করোনার নতুন ধরন সম্পর্কে আমরা অনেক কিছুই জানি না। নতুন ধরনটি খুব দ্রুত ছড়ায়, এবং এটি বেশ উদ্বেগের। 

এ সিদ্ধান্ত গ্রহণের আগে আফ্রিকার এ সাতটি দেশে বিধিনিষেধের আরোপের আভাস দেন শীর্ষ মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন