বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

শেষ পাতা

বিআরটিসির বাসে শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক করার সিদ্ধান্ত

কার্যকর হবে ১ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সারা দেশে বিআরটিসির বাসে শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে সিদ্ধান্তে সম্মতি দিয়েছেন উল্লেখ করে সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী ডিসেম্বর থেকেই সিদ্ধান্ত কার্যকর হবে।

গতকাল নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে সেতুমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার জনগণের সরকার। জনঘনিষ্ঠ যৌক্তিক কোনো দাবিতে তিনি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকেন। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে বিআরটিসি বাসের ভাড়া কমানোর সিদ্ধান্ত নিয়েছেন।

সেতুমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বর থেকে সিদ্ধান্ত কার্যকর হবে। ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে ছাড় পাবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দিন সুবিধা মিলবে না।

শিগগিরই শিক্ষার্থীদের ভাড়া কমানোর বিষয়ে বিআরটিসির প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, বেসরকারি মালিকানাধীন বাস-মিনিবাসে চলাচলে শিক্ষার্থীদের ছাড় দেয়ার বিষয়টি আলোচনার জন্য শনিবার (আজ) বিআরটিএতে পরিবহন মালিক এবং শ্রমিক ফেডারেশনের নেতারাসহ সংশ্লিষ্টদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, সামাজিক দায়বদ্ধতা এবং শিক্ষার্থীদের দাবির প্রতি সংবেদনশীল থেকে পরিবহন মালিকরা ইতিবাচক সিদ্ধান্ত নেবেন।

দেশের সরকারি-বেসরকারি মালিকানাধীন সব গণপরিবহনে অর্ধেক ভাড়ার দাবিতে ১৮ নভেম্বর থেকে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দাবিতে সমর্থন জানিয়েছেন সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তারাও।

এর আগে নভেম্বর ডিজেল কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়িয়েছে সরকার। অন্যদিকে নির্দিষ্টকালের ধর্মঘটের পর নভেম্বর বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) আন্তঃনগর আন্তঃজেলা বাসের ভাড়া বৃদ্ধি করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন