ব্রাউজারের কুকিজ সংরক্ষণে গুগলের নতুন প্রতিশ্রুতি

বণিক বার্তা ডেস্ক

ব্যবহারকারীদের কার্যক্রম পর্যবেক্ষণে ব্রাউজারে কুকিজ সংরক্ষণে নতুন প্রতিশ্রুতি দিয়েছে অ্যালফাবেটের মালিকানাধীন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। যুক্তরাজ্যের বাজার প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা সম্প্রতি প্রতিষ্ঠানটির কাছ থেকে উন্নত প্রতিশ্রুতি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছে। খবর রয়টার্স।

কুকিজ হচ্ছে কিছু তথ্য সংবলিত ছোট ফাইল। যখন কোনো ব্যবহারকারী ইন্টারনেটে নির্দিষ্ট ওয়েবসাইট ভিজিট করেন, তখন ব্রাউজার থেকে স্বয়ংক্রিয়ভাবে পছন্দনীয় জিনিসসহ আরো কিছু তথ্য সংরক্ষণ করে রাখা হয়। এতে করে ভবিষ্যতে একজন ব্যবহারকারী সহজে কম সময়ে ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

নতুন প্রতিশ্রুতির পাশাপাশি মার্কিন প্রযুক্তি জায়ান্টটির সব অঙ্গীকারের সময়সীমা ছয় বছর পর্যন্ত স্থায়ী হবে বলেও জানা গেছে। ক্রোম ব্রাউজারে কিছু কুকিজ সংরক্ষণে সহায়তা বাতিলে গুগলের পরিকল্পনার বিষয়ে তদন্ত করে আসছিল দ্য কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটি (সিএমএ) কারণ প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িতরা আশঙ্কা করছিলেন, এর ফলে ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে যে প্রতিযোগিতার প্রচলন রয়েছে সেটি ক্ষতিগ্রস্ত হবে।

গত জুনে গুগল তাদের প্রাইভেসি স্যান্ডবক্স পরিকল্পনায় পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছিল। সেখানে প্রতিষ্ঠানটি দ্য কম্পিটিশন অ্যান্ড মার্কেটস (সিএমএ) অথরিটিকে তদারকির সুযোগও দেয়ার কথা জানিয়েছিল। গুগল জানায়, তাদের প্রতিশ্রুতিগুলো গ্রহণ করা হলে পুরো বিশ্বে সেগুলো কার্যকর করা হবে।

সিএমএ জানায়, আইপি ঠিকানায় প্রবেশাধিকার সীমিতের পাশাপাশি অভ্যন্তরীণ পর্যায়ে তথ্য ব্যবহারের মাত্রা নির্ধারণের ক্ষেত্রসহ বেশকিছু বিষয়ে নতুন প্রতিশ্রুতি দিয়েছে গুগল।

সিএমএর প্রধান নির্বাহী অ্যান্ড্রিয়া কসচেলি বলেন, গ্রাহকদের নিরাপত্তা বিধানে গুগলের যে প্রচেষ্টা সেটি যেন বিদ্যমান প্রতিযোগিতায় নেতিবাচক প্রভাব না ফেলে সে বিষয়ে আমাদের অবস্থান সবসময় স্পষ্ট।

তিনি আরো বলেন, গুগলের প্রতিশ্রুতি অনুমোদন পেলে সেগুলো আইনগতভাবে বাধ্যতামূলক হবে, ডিজিটাল মার্কেটে প্রতিযোগিতাকে প্রাধান্য দেয়ার পাশাপাশি বিজ্ঞাপনের মাধ্যমে অনলাইন প্রকাশকদের আয়ের উপায় ব্যবহারকারীদের ব্যক্তিগত নিরাপত্তা প্রদানে সহায়ক হবে।

এক ব্লগপোস্টে গুগল জানায়, প্রাইভেসি স্যান্ডবক্স যেন সর্বজনীন ব্যবহারের জন্য উপযুক্ত হয়, সেটি নিশ্চিতে তারা বদ্ধপরিকর। সিএমএ জানায়, নতুন প্রতিশ্রুতির বিষয়ে তারা আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত পরামর্শ দেবে।

অন্যদিকে ক্রোমের ডেস্কটপ ভার্সনের পাশাপাশি অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য প্রাইভেসি রিভিউ ফিচারের পরীক্ষামূলক ব্যবহার চালুর উদ্যোগ গ্রহণ করেছে প্রযুক্তি জায়ান্টটি।

নতুন প্রাইভেসি ফিচারের গাইডলাইনে বিভিন্ন প্রাইভেসি কন্ট্রোলের বিষয়ে তথ্য দিয়েছে গুগল। পাশাপাশি এসব নিয়ন্ত্রণ কীভাবে সামগ্রিক ব্রাউজিং অভিজ্ঞতায় প্রভাব বিস্তার করবে, সে সম্পর্কে জানানো হয়েছে। তবে ফিচারের বিষয়ে তেমন কোনো বিস্তারিত তথ্য জানা যায়নি। কেননা এটি এখনো প্রক্রিয়াধীন রয়েছে। ধারণা করা হচ্ছে, সামনের ক্রোম আপডেটের মাধ্যমে নতুন ফিচারটি আরো ব্যবহারকারীর কাছে পৌঁছে যাবে।

ফিচারের বিষয়ে টেকডাউস দুটি বৈশিষ্ট্যের বিষয়ে জানতে পেরেছে। প্রথমটি হচ্ছে, মেক সার্চেস অ্যান্ড ব্রাউজিং বেটার। এটি ব্যবহারকারীদের পরিদর্শনকৃত ইউআরএলের পাশাপাশি প্রতিষ্ঠানের কাছে ক্রোম ব্যবহারের তথ্য শেয়ার করে থাকে। এটি অ্যাড্রেস বারে উন্নত সাজেশন প্রদানসহ দ্রুতগতিতে ব্রাউজিংয়ের অভিজ্ঞতা দিয়ে থাকে। দ্বিতীয়টি হলো, হিস্ট্রি সিংক। অর্থাৎ ব্যবহারকারীরা তাদের সাইন ইন করা সব ডিভাইসে ব্রাউজিং হিস্ট্রি সিংক করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন