শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

পণ্যবাজার

অভ্যন্তরীণ চাহিদা মেটাতে চা আমদানি বাড়াচ্ছে ভারত

বণিক বার্তা ডেস্ক

টানা দুই বছরের মতো বেড়েছে ভারতের চা আমদানি। চলতি বছর দেশটির দক্ষিণাঞ্চলে অপ্রত্যাশিত বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে চা উৎপাদন। যে কারণে স্থানীয় চাহিদার সঙ্গে তাল মেলাতে ভাটা পড়েছে পণ্যটির রফতানিতে। জানা যায়, আগের বছরের তুলনায় ২০২০ সালে ভারতে চা আমদানি ৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে কোটি ৩৪ লাখ কেজিতে। পূর্ববর্তী বছরগুলোর তুলনায় চলতি বছর আগস্টের শেষ নাগাদ ভারতের চা আমদানির পরিমাণ ৩৪ শতাংশ বেড়ে দাঁড়ায় কোটি ৭০ লাখ কেজি।

প্রধানত আফ্রিকা, ভিয়েতনাম নেপাল থেকে চা আমদানি করে থাকে ভারত। চা উৎপাদকদের মতে, মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আওতায় নেপাল থেকে সস্তা দরে চা আমদানি করে এগুলো দার্জিলিং চা হিসেবে বিক্রি করা হয়।

ভারতীয় চা বোর্ড জানায়, আমদানি করা চা ভারতীয় চা হিসেবে পাশ করালে আমদানিকারকের লাইসেন্স বাতিল বা স্থগিত করা হবে।

ভারতের চা অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুজিত পাত্র বলেছেন, আমরা এখনো জানি না পুনরায় রফতানির জন্য কী পরিমাণ চা আমদানি হয়েছে। আর কী পরিমাণ চা স্থানীয় বাজারে ছড়িয়ে গেছে।

ভারতের চা রফতানিকারক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান অংশুমান ক্যানোরিয়া জানিয়েছেন, চলতি বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত বছরওয়ারি জাহাজীকরণ ১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১ কোটি ৮৮ লাখ কেজি। ২০২০ সালের প্রথম সাত মাসে রফতানি নেমে আসে ২০ কোটি ৯৭ লাখ কেজিতে। চলতি বছর ভারতের রফতানিকৃত চায়ের পরিমাণ ২০ কোটি কেজিতে পৌঁছার জন্য প্রচেষ্টা চলছে বলে মন্তব্য করেন অংশুমান ক্যানোরিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন