শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

ইরাকে ১৩শ বছরের পুরনো মসজিদ খুঁজে পেলেন ব্রিটিশ প্রত্নতাত্তিকরা

বণিক বার্তা অনলাইন

প্রত্ন নিদর্শন সমৃদ্ধ ইরাকের দক্ষিণাঞ্চলে হাজার বছরের পুরোনো মসজিদটি খুঁজে পেয়েছেন বৃটিশ প্রত্নতাত্ত্বিকরা। স্থানীয় অনুসন্ধানী দলের সহায়তায় ওই এলাকায় বৃটিশ মিউজিয়াম উৎখনন চালায়। সেখানকার মাটির স্থাপনার তারিখ নির্ধারণ করতে গিয়ে জানায়, সেটি সপ্তম শতকে নির্মিত। 

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় শহর আল রাফা-আই আবাসিক শহরের মাঝখানে আবিষ্কৃত মসজিদটি ৬০ হিজরি বা ৬৭৯ খ্রিস্টাব্দের। মসজিদটি ৮ মিটার প্রস্থ (২৬ ফুট) ও ৫ মিটার (১৬ ফুট) লম্বা। মাঝ বরাবর ইমামের দাঁড়ানোর জন্য ছোট্ট জায়গা রয়েছে। প্রত্নতাত্ত্বিকদের হিসাবে এখানে ২৫জন মুসুল্লি একসাথে নামাজ আদায়ের ব্যবস্থা ছিল।  

অনুসন্ধান ও খননকাজ পরিচালনা দলের প্রধান আলী শালগাম এই আবিষ্কারকে গুরুত্বপূর্ণ ও বড় আবিষ্কারগুলোর একটি বলে দাবি করেছেন। কেননা এটি পুরোটাই মাটির তৈরি এবং নির্ধারিত তারিখ অনুযায়ী ইসলামের একেবারে প্রাথমিক দিককার স্থাপনা। তিনি বলেন, খুব অল্প কিছু ধর্মীয় প্রত্ন নিদর্শন পাওয়া যায় যা উমাইয়া শাসনের আগের। ক্ষয়ে যাওয়ার কারণে এই স্থাপনা থেকে ইসলামের ওই যুগ সম্পর্কে বেশি তথ্য পাওয়া সম্ভব হয়নি। 

শালগাম ইরাকের রাষ্ট্রীয় সংবাদ সংস্থাকে বলেন, আমরা এখান থেকে ইসলামের প্রাথমিক যুগ সম্পর্কে খুব সামান্যই তথ্য পেয়েছি। কাদা নির্মিত স্থাপনাটি  প্রত্নস্থলের উপরের স্তরেই পাওয়া গেছে। তাই বৃষ্টি, প্রবল বাতাস ও পানিতে ক্ষয়ে স্থাপনাটির সামান্যই অস্তিত্ব রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন