শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

কঠোর কভিড বিধি

হংকংয়ে চাকরি ছাড়ছেন ক্যাথে প্যাসিফিকের পাইলটরা

বণিক বার্তা অনলাইন

বিমানের পাইলটদের বিদ্রোহের মুখে বিপাকে পড়েছে এশিয়ার অন্যতম বৃহৎ এয়ার লাইনস ক্যাথে প্যাসিফিক।

হংকংয়ের জিরো কভিড নীতির আওতায় কঠোর কোয়ারেন্টাইন বিধির কারণে সৃষ্ট বিপর্যস্ত মানসিক অবস্থা, স্ট্রেস বৃদ্ধির কারণে  অনেকে চাকরি ছাড়ছেন, আবার অনেকে বিধি লংঘন করে শাস্তিমূলক বরখাস্তের মুখে পড়ছেন। এতে এক ধরণের অস্থিরতা তৈরি হয়েছে প্রতিষ্ঠানটিতে। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ লিমিটেড গত সপ্তাহে তিন জন পাইলটকে বরখাস্ত করেছে, যারা ফ্র্যাংকফুর্টে যাত্রা বিরতি করেছিলেন এবং পরবর্তীতে কভিড পজিটিভ হওয়া সত্ত্বেও বিধি না মেনে হোটেল ত্যাগ করেছিলেন। 

রাষ্ট্র পরিচালিত ছোট্ট কোয়ারেন্টাইন ক্যাম্পে সপরিবারে স্কুলের শিশুসহ ২৭০ জনের বেশি মানুষকে থাকতে বাধ্য করেছিল হংকং সরকার। কয়েকজন পাইলট কোয়ারেন্টাইন থেকে মুক্তির পর তাদের নির্ধারিত সূচি অনুযায়ী বিমান চালনায় নিজেদের অযোগ্য ঘোষণা করেন। 

বলা হচ্ছে, করোনা মহামারী প্রতিরোধে চীনের জিরো কভিড নীতি অনুসরণের কারণে পূর্ণ ডোজ টিকা নেওয়ার পরেও ক্যাথে এয়ারওয়েজের পাইলটদের কাজ করা কঠিন হয়ে পড়েছে। অথচ এশিয়ার অন্য দেশগুলো ধীরে ধীরে খুলে দেয়া হচ্ছে সবকিছু। 

ক্যাথে এয়ারের প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার কান্তাস এয়ারওয়েজ লিমিটেড কঠোর যাত্রাবিরতি নীতি থেকে সরে আসছে। কিন্তু হংকং সরকার চীনের নীতির সাথে সাথে তাদের নীতিও কঠোর করছে, এই আশায় যে বেইজিং আন্তঃসীমান্ত ভ্রমণের অনুমতি দেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন