মুশফিক-লিটনের ব্যাটে বাংলাদেশের দিন

ক্রীড়া প্রতিবেদক

৪৯ রানে ৪ উইকেট হারিয়ে শুরুতে চাপে পড়ে যায় বাংলাদেশ। ঘুরেফিরে টি-টোয়েন্টির দৃশ্যগুলো যেন সামনে আসে। কিন্তু পঞ্চম উইকেটে মুশফিকুর রহিম ও লিটন দাসের ২০৪ রানের অবিচ্ছিন্ন জুটি দৃশ্যপট বদলে দেয়।

আজ পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেটে ২৫৩ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। লিটন ১১৩ ও মুশফিক ৮২ রানে অপরাজিত আছেন। মূলত এ দুজনের ব্যাটে প্রথম ইনিংসে বড় সংগ্রহের স্বপ্ন দেখছে বাংলাদেশ।

২৬তম টেস্টে খেলতে নেমে টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন লিটন। এর আগে নয়টি হাফসেঞ্চুরি থাকলেও কোনো সেঞ্চুরি ছিল না তার। এ বছরের জুলাইতে জিম্বাবুয়ের বিপক্ষে ৯৫ রানই ছিল সর্বোচ্চ। ২২৫ বল মোকাবেলায় ১১৩ রানে অপরাজিত আছেন তিনি। ১১টি চার ও একটি ছক্কায় ইনিংস সাজিয়েছেন এই ডানহাতি ব্যাটার। অপরদিকে মুশফিকের সামনেও সেঞ্চুরি হাতছানি দিচ্ছে। ১৯০ বল খেলে ৮২ রানে ব্যাট করছেন তিনি। ১০টি চারের মার ছিল ইনিংসে। এটি মুশফিকের টেস্ট ক্যারিয়ারে ২৪তম হাফসেঞ্চুরি।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক।

ব্যাট করতে নেমে দলীয় ১৯ রানের মাথায় প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। ব্যক্তিগত ১৪ রানে ফেরেন সাইফ হাসান। টি-টোয়েন্টি সিরিজের ব্যর্থতা টেস্টে পুনরাবৃত্তি করলেন এই ওপেনার। সাইফ সাজঘরে ফিরে যাওয়ার পর বেশিক্ষণ স্থায়ী হননি তার সঙ্গী সাদমান ইসলামও। দলের স্কোর বোর্ডে যখন ৩৩ রান, তখন ফেরেন সাদমান। তার ব্যাট থেকেও আসে ১৪ রান। ৪৭ রানের মাথায় আউট হন ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্ত। তার উইলো থেকেও আসে ১৪! চৌদ্দর কবলে পড়ে যেন শেষ হলো বাংলাদেশের টপ অর্ডার। দলের ৪৯ রানের মাথায় আউট হন মুমিনুল হক। ব্যক্তিগত ৬ রানে থামেন বাংলাদেশ অধিনায়ক।

পাকিস্তানের হয়ে শাহিন শাহ আফ্রিদি, হাসান আলী, ফাহিম আশরাফ ও সাজিদ খান  একটি করে উইকেট নেন।

এই টেস্ট দিয়েই পাঁচ দিনের ক্রিকেটে অভিষেক হয়েছে বাংলাদেশের ইয়াসির আলী রাব্বির। অন্যদিকে পাকিস্তানের একাদশেও নতুন মুখ আছে। অভিষেক হয়েছে ওপেনার আব্দুল্লাহ শফিকের।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন