অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স

ক্রীড়া ডেস্ক

পাঁচ সদস্য বিশিষ্ট প্যানেলের সিদ্ধান্ত অনুযায়ী টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার নেতৃত্ব পেলেন প্যাট কামিন্স। আজ শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

অজিদের ক্রিকেট ইতিহাসে এর আগে কোনো ফাস্ট বোলার অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন না। সহ-অধিনায়কের দায়িত্ব পেয়েছেন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ।

তাসমানিয়া দলের এক নারী কর্মীকে আপত্তিকর বার্তা পাঠানোয় অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব ছাড়েন টিম পেইন। কামিন্সের খুশির দিনে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য সড়ে দাঁড়িয়েছেন সাবেক অধিনায়ক। মানসিক স্বাস্থ্যগত কারণে বিরতির প্রয়োজন দেখিয়ে পেইন ক্রিকেট থেকে সরে দাঁড়ান।

অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে কামিন্স বলেন, ‘আসন্ন অ্যাশেজকে সামনে রেখে এ দায়িত্ব পেয়ে আমি খুবই সম্মানিত। গত কয়েক বছর ধরে টিম পেইন যেভাবে দলকে নেতৃত্ব দিয়েছেন, আশা করছি আমিও সেভাবে দলকে নেতৃত্ব দিতে পারব। স্মিথ ও অধিনায়ক হিসেবে আমি ছাড়াও দলে আরো অভিজ্ঞ ক্রিকেটার আছেন, সেই সঙ্গে আমাদের তরুণ ক্রিকেটারও আছেন কয়েকজন। আমি সামনের দিকে তাকিয়ে আছি।’

তবে কামিন্স ফাস্ট বোলার বলেই হয়তো সহ-অধিনায়ক করা হয়েছে স্মিথকে। অস্ট্রেলিয়া সাধারণত ভবিষ্যত ভাবনায় রেখেই কাউকে সহ-অধিনায়কের দায়িত্ব দেয়। কামিন্স চোটে পড়লে যে কোনো সময় নেতৃত্ব দিতে হতে পারে স্মিথকে।

২০১৮ সালে বল টেম্পারিংকাণ্ডে অধিনায়কত্ব হারান স্মিথ। দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত তিনি। স্মিথ বলেছেন, দলের নেতৃত্বে ফিরতে পেরে আমি খুশি এবং যেকোনোভাবে প্যাটকে সাহায্য করতে মুখিয়ে আছি। আমরা অনেক বছর ধরে একসঙ্গে খেলছি, নিজেদের নেতৃত্বের ধরণ আমরা জানি।

উল্লেখ্য, টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার নতুন অধিনায়ক বাছাই করতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি প্যানেল গঠন করে ক্রিকেট অস্ট্রেলিয়া। পাঁচ সদস্যের প্যানেলে ছিলেন- দেশটির সাবেক ক্রিকেটার ও বর্তমান নির্বাচক জর্জ বেইলি, টনি ডোডেমাইড, সাবেক ব্যাটার ও বোর্ডের সদস্য মেল জোন্স, চিফ এক্সিউটিভ অফিসার (সিইও) নিক হকলি ও রিচার্ড ফ্রয়েডেনস্টেইন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন