শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

শেষ পাতা

গাজীপুর সিটি করপোরেশন

জাহাঙ্গীর আলম সাময়িক বরখাস্ত প্যানেল মেয়র গঠন

নিজস্ব প্রতিবেদক

দল থেকে বহিষ্কার হওয়ার পর এবার গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকেও জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। বিষয়ে গতকাল এক প্রজ্ঞাপন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়। পাশাপাশি গাজীপুর সিটি করপোরেশনের জন্য প্যানেল মেয়রও গঠন করে দেয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. জহিরুল আলম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়, সিটি করপোরেশন আইন-২০১৯-এর ধারা ১২ () অনুযায়ী সুষ্ঠু তদন্ত কার্যক্রম পরিচালনার স্বার্থে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হলো। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিধিনিষেধ পরিপন্থী কার্যকলাপ, দুর্নীতি ইচ্ছাকৃত অপশাসনের অভিযোগ আনা হয়েছে।

এতে আরো বলা হয়, গাজীপুরের সিটি করপোরেশনের মেয়র হিসেবে থাকাকালীন তিনি ভুয়া টেন্ডার দাখিল, বিভিন্ন পদে অযৌক্তিক লোকবল নিয়োগ, বিশ্ব ইজতেমা উপলক্ষে ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে একই কাজ বিভিন্ন প্রকল্পে দেখিয়ে অর্থ আত্মসাৎ এবং প্রতি বছর হাটবাজার ইজারার অর্থ যথাযথভাবে নির্ধারিত খাতে জমা না রাখাসহ নানাবিধ অনৈতিক কাজ করেছেন বলে অভিযোগ উত্থাপিত হয়েছে। এছাড়া ভূমি দখল ক্ষতিপূরণ ব্যতীত রাস্তা প্রশস্তকরণ-সংক্রান্ত প্রাপ্ত অভিযোগের বিষয়ে সিটি করপোরেশনের মতামত জানতে চাওয়া হলে এখন পর্যন্ত উত্তর পাওয়া যায়নি। এসব অভিযোগের সুষ্ঠু তদন্তের স্বার্থেই তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

গতকাল সন্ধ্যায় প্রজ্ঞাপন জারির আগে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয় জানিয়েছে, তার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ মন্ত্রণালয়ে এসেছে। অভিযোগগুলো সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। তদন্ত এরই মধ্যে শুরু হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, তদন্ত করতে কতদিন সময় লাগবে সেটা এখনই সুনির্দিষ্টভাবে বলা যাচ্ছে না। তদন্তে যা পাওয়া যাবে সে অনুযায়ী জাহাঙ্গীর আলমকে কারণ দর্শানোর সুযোগ দেয়া হবে। অর্থাৎ আত্মপক্ষ সমর্থনের সুযোগ তিনি পাবেন।

গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বণিক বার্তাকে জানান, মন্ত্রণালয় থেকে গাজীপুর সিটি করপোরেশনের প্যানেল মেয়র গঠন করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নিয়ম অনুযায়ীতালিকার প্রথমে যার নাম আসবে তিনিই ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করবেন। তার অনুপস্থিতিতে দ্বিতীয় জন, পর্যায়ক্রমে তৃতীয়জন দায়িত্ব পালন করবেন।

মেয়র জাহাঙ্গীরকে সাময়িক বরখাস্ত করার পর সিটি করপোরেশন আইন-২০১৯-এর ২০() ধারামতে, গাজীপুর সিটি করপোরেশনের তিনজন কাউন্সিলরের সমন্বয়ে প্যানেল গঠন করা হয়েছে। প্যানেলের সদস্যরা হলেন ৪৩ নং ওয়ার্ডের কাউন্সিলর আসাদুর রহমান কিরন, ৫২ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আব্দুল আলীম মোল্লা সংরক্ষিত ওয়ার্ড-১০-এর কাউন্সিলর আয়েশা আক্তার।

এর আগে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয় গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদের দায়িত্বে থাকা মো. জাহাঙ্গীর আলমকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন