বৃহস্পতিবার | ডিসেম্বর ০২, ২০২১ | ১৮ অগ্রহায়ণ ১৪২৮

টকিজ

স্কুইড গেম বিক্রির অপরাধে উত্তর কোরিয়ায় একজনের মৃত্যুদণ্ড

ফিচার ডেস্ক

স্কুইড গেমের দৃশ্য

নেটফ্লিক্সের দক্ষিণ কোরীয় সিরিজ স্কুইড গেম বিশ্বজুড়ে ঝড় তুলেছে খবর পুরনো। সিনেমাপ্রেমী যে কেউই খবর জানে। অনেকে দেশে শিশু-কিশোরদের ওপর সিরিজটির নেতিবাচক প্রভাব নিয়েও সতর্কতা জারি হয়েছে। এর মধ্যে সম্প্রতি উত্তর কোরিয়ায় স্কুইড গেম সিরিজটি বিক্রির অপরাধে এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে রেডিও ফ্রি এশিয়া (আরএফএ)

আরএফএর প্রতিবেদনে আরো বলা হয়, চীন থেকে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে সিরিজটি উত্তর কোরিয়ায় পাচার করা হয়। ইউএসবি ড্রাইভটি কেনে উত্তর কোরিয়ার এক উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। ছাত্রকে দীর্ঘমেয়াদে সাজা দেয়া হয়েছে। তার সঙ্গে স্কুইড গেম দেখা আরো ছয় শিক্ষার্থীকে পাঁচ বছর বিভিন্ন শ্রমসাধ্য কাজ করতে হবে। একই সঙ্গে সংশ্লিষ্ট স্কুলের কয়েকজন শিক্ষক কর্মকর্তাকে চাকরিচ্যুত করে বিভিন্ন ধরনের সাজা দেয়া হয়েছে।

২০২০ সালে উত্তর কোরিয়া একটি আইন পাসের মাধ্যমে দেশটিকে বিদেশী সিনেমা, নাটক, সংগীত বই প্রবেশে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে। এর মূল উদ্দেশ্য দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন কনটেন্ট উত্তর কোরিয়ায় ঢুকতে না দেয়া। রকম কনটেন্ট দেশটিতে প্রবেশ করানো বিতরণ করলে বিভিন্ন ধরনের শাস্তির ব্যবস্থা আছে।

আরএফএর প্রতিবেদন অনুসারে, চলতি বছরের এপ্রিলে দক্ষিণ কোরিয়ার বিভিন্ন কনটেন্টসংবলিত ড্রাইভ সিডি বিক্রির কারণে এক ব্যক্তিকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। উত্তর কোরিয়ার প্রশাসন শুরু থেকেই স্কুইড গেমের ব্যাপারে সংবেদনশীল। তারা বিবৃতিতে সিরিজের কাহিনীকে দক্ষিণ কোরিয়ার সমাজের সমস্যা হিসেবে অভিহিত করেছে।

আরএফএ রিপোর্টে আরো বলা হয়, স্কুলের শিক্ষার্থীদের শাস্তি দেয়ার ঘটনায় সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ তৈরি হয়েছে। এছাড়া ঘটনায় প্রশাসন আরো অনেকের বিরুদ্ধে তদন্ত করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

চীনে স্কুইড গেম প্রচার হয়নি। কিন্তু পাচারের মাধ্যমে সেখানেই সহজলভ্য হয়ে উঠেছে নেটফ্লিক্সের সিরিজ।

 

সূত্র: ভ্যারাইটি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন