রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

ভাবাচ্ছে অস্বাভাবিক মিউটেশনসম্পন্ন নতুন ভ্যারিয়েন্ট

বণিক বার্তা অনলাইন

সাউথ আফ্রিকা ও বতসোয়ানায় ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাবনার কারণ। বৃহস্পতিবার এই বিষয়ে আলোচনায় বসেন সংস্থাটির কর্মকর্তারা। 

নতুন এ ভ্যারিয়েন্টের নাম বি.১.১৫২৯। সায়েন্স মিডিয়া সেন্টারের প্রকাশিত এক বিবৃতিতে ইউসিএল জেনেটিকস ইন্সটিটিউটের ডিরেক্টর ফ্রানকোইস বালৌক্স জানান, এ ভ্যারিয়েন্টটি সম্ভবত দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তির দীর্ঘস্থায়ী সংক্রমণের সময় বিকশিত হয়েছে। হতে পারে সেটা যখন ব্যক্তি এইচআইভি/এইডস রোগে আক্রান্ত ছিলেন তখন।

এখনই এ ভ্যারিয়েন্ট কতটা সংক্রামক সেটা পূর্বানুমান করা কঠিন। বালৌক্স বলেন, কিছুটা সময় এর দিকে খুব কাছ থেকে নজর রাখা হবে ও বিশ্লেষণ করা হবে। কিন্তু এখনই অতিরিক্ত উদ্বিগ্ন হওয়ার কিছু নেই, যদি না এই ভ্যারিয়েন্ট অদূর ভবিষ্যতে দ্রুত গতিতে বাড়তে শুরু করে। 

সাউথ আফ্রিকার ন্যাশনাল ইন্সটিটিউট ফর কমিউনিকেবল ডিজিজ এক বিবৃতিতে জানিয়েছে, সেখানে ২২ জন নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্ত হয়েছে।

এনআইসিডির ভারপ্রাপ্ত নির্বাহী ডিরেক্টর আদ্রিয়ান পুরিন এক বিবৃতিতে বলেন, সাউথ আফ্রিকায় নতুন কোনো ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়া বিষ্ময়কর নয়। যদিও এ বিষয়ে তথ্য খুবই সীমিত রয়েছে। আমাদের বিশেষজ্ঞরা নতুন ভ্যারিয়েন্টটিকে বোঝার এবং সম্ভাব্য প্রভাব জানার জন্য দিনরাত কাজ করে যাচ্ছেন। দ্রুতই বিভিন্ন তথ্য পাওয়া যাবে এবং জনগণকে এই বিষয়ে জানানো হবে। 

আফ্রিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, আগামী সপ্তাহে তারা সাউথ আফ্রিকার কর্মকর্তাদের সাথে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আলোচনায় বসবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন