শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

খেলা

চট্টগ্রামে কাল শুরু প্রথম টেস্ট

পাকিস্তানের বিপক্ষে অধরা টেস্ট জয় আসবে কি এবার?

ক্রীড়া প্রতিবেদক

তিন ম্যাচের টি২০ সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর এবার দুই টেস্টের সিরিজে অতিথি পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। আগামীকাল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট।

এখন পর্যন্ত ১১ টেস্টের দ্বৈরথে কখনই পাকিস্তানকে হারাতে পারেনি বাংলাদেশ। এই বিবর্ণ রেকর্ড নিয়েই কাল বাবর আজমদের মুখোমুখি হচ্ছে মুমিনুল হকের দল।

টেস্ট বলেই এবার বাংলাদেশের কাজটি হতে পারে আরো কঠিন। এখন পর্যন্ত ১১ বারের মুখোমুখিতে কখনই জয় আসেনি। ২০১৫ সালে খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামের ড্র-ই বাংলাদেশের সেরা ফল। যদিও সেরা লড়াইটি বাংলাদেশ করেছিল ২০০৩ সালে মুলতানে, যখন জিততে জিততে শেষ পর্যন্ত মাত্র এক উইকেটে হার মেনেছিল বাংলাদেশ দল।

২০০১ সালের আগস্টে ঢাকায় বাংলাদেশের ইনিংস ও ২৬৪ রানের পরাজয়ে শুরু এ দ্বৈরথে কাল ১২তম ম্যাচে মুখোমুখি হবে দুটি দল। আগের ১১ লড়াইয়ের মধ্যে পাঁচবারই বাংলাদেশকে ইনিংস ব্যবধানে হারিয়েছে পাকিস্তান। এছাড়া তাদের বাকি জয়গুলো যথাক্রমে ৯ উইকেটে, ৭ উইকেটে, ৭ উইকেটে, ১ উইকেটে ও ৩২৮ রানের।     

এছাড়া টেস্টে এখন পর্যন্ত ১০টি দেশের মুখোমুখি হয়ে পাঁচটিকেই হারাতে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। এ দেশগুলো হলো—পাকিস্তান, আফগানিস্তান, ভারত, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। আফগানিস্তানের বিপক্ষে যদিও মাত্র একবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

সবকিছুতেই কর্তৃত্ব করে এসেছে পাকিস্তান। বাংলাদেশ ও পাকিস্তানের ১১ টেস্টের দ্বৈরথে এখন পর্যন্ত সেঞ্চুরি হয়েছে ২৭টি; এর মধ্যে পাকিস্তানিদেরই ২২টি, আর বাংলাদেশের ব্যাটাররা করেছেন ৫টি। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংসটা খেলেছেন তামিম ইকবাল। ২০১৫ সালে খুলনায় ২০৬ রানের ইনিংস খেলেছিলেন বাংলাদেশের ইতিহাসে সেরা ওপেনার। এছাড়া ইমরুল কায়েস ১৫০, সাকিব আল হাসান ১৪৪, জাভেদ ওমর ১১৯ ও হাবিবুল বাশার ১০৮ রানের ইনিংস খেলেছেন পাকিস্তানের বিপক্ষে। এই পাঁচজনের দুজন অবসরে, একজন দলে জায়গা পাচ্ছেন না এবং দুজন চোটের কারণে দলে নেই। তার মানে, পাকিস্তানের বিপক্ষে দেশের হয়ে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখানো পাঁচ ব্যাটারের কেউই খেলছেন না চট্টগ্রাম টেস্টে। এরপরও নিজেদের দূর্গ চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয়ের আশাতেই নামবেন মুমিনুল ও তার সহযোদ্ধারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন