শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

ইংলিশ চ্যানেলে নৌকাডুবিতে ৩১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ইংলিশ চ্যানেল পাড়ি দেওয়ার সময় নৌকাডুবির ঘটনায় ২৭ অভিবাসনপ্রত্যাশীর মুত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। 

ফ্রান্স ও যুক্তরাজ্যকে বিচ্ছিন্নকারী ইংলিশ চ্যানেল পারি দিতে যাওয়ার সময়ে এই নৌকাডুবির ঘটনা ঘটে। ফ্রান্সের সরকারি কর্মকর্তারা শুরুতে ৩১ জনের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করলেও পরে সংখ্যাটা নির্দিষ্ট করে বলেন তারা। 

সাধারণভাবে প্রতিদিন যে পরিমাণ মানুষ ফ্রান্সের উত্তরের সমুদ্রতট ছেড়ে যায় বুধবার সেই সংখ্যাটা ছিলো অনেক বেশি। সেদিন শান্ত সমুদ্রের সুযোগ নিতে চেষ্টা করেন অনেকেই। কিন্তু সমুদ্রের পানি ছিলো তীব্র ঠাণ্ডা। 

স্থানীয় জেলেদের বরাতে রয়টার্স জানিয়েছে, একটি খালি ডিঙি নৌকা এবং আশেপাশে কয়েকজনকে নড়াচড়াবিহীনভাবে ভেসে থাকতে দেখে উদ্ধারকর্মীদের খবর দেওয়া হয়। পরে তিনটি নৌকা ও তিনটি হেলিকপ্টার দিয়ে যৌথভাবে উদ্ধার অভিযান চালায় ফ্রান্স ও যুক্তরাষ্ট্র।

ফ্রান্সের গৃহমন্ত্রী জেরাল্ড ডারমানিন জানান, এই নৌকাডুবির সাথে জড়িত সন্দেহে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে এখনও কারও পরিচয় জানা যায়নি।

লন্ডন কেন্দ্রিক টাইমস নিউজপেপার জানিয়েছে, নিহতদের একজন আফগানি সৈন্য যিনি ব্রিটিশ সশ্বস্ত্র বাহিনীর সাথে কাজ করতেন। পরিবারসহ তিনি দীর্ঘসময় সাহায্যের জন্য অপেক্ষা করে পরে এই ঝুঁকি নিয়ে বসেন। 

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা(আইএমও) এই ঘটনাকে ২০১৪ সালে তথ্য সংগ্রহ শুরু হওয়ার পরে চ্যানেলে সবচেয়ে বড় প্রানহানির ঘটনা বলেই উল্লেখ করেছে। 

ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাসটেক্স নৌকাডুবির ঘটনাকে উল্লেখ করেছেন ‘ট্র্যাজেডি’ হিসেবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন