নিয়োগের কয়েক ঘণ্টা পরই সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রীর পদত্যাগ

বণিক বার্তা অনলাইন

নিয়োগ পাওয়ার কয়েক ঘণ্টা পরই পদত্যাগ করেছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী। ম্যাগডালেনা অ্যান্ডারসনকে বুধবার দেশটির প্রধানমন্ত্রী নির্বাচন করা হয়। কিন্তু এর কয়েক ঘণ্টা পরই তার জোট শরিকরা সরকার পরিত্যাগ করলে এবং তার বাজেট অনুমোদন পেতে ব্যর্থ হলে পদত্যাগ করেন তিনি। 

বিবিসি জানিয়েছে, দেশটির জাতীয় সংসদ তার আনা বাজেটের বদলে বিরোধী দলের আনা বাজেটের পক্ষে ভোট দেয়। ম্যাগডালেনা বলেন- স্পিকারকে বলেছি, আমি পদত্যাগ করতে চাই। তবে পরবর্তীতে একক দলের নেতা হিসেবে প্রধানমন্ত্রী হওয়ার চেষ্টা করবেন বলেই জানান অ্যান্ডারসন। 

তার জোটসঙ্গী গ্রিনস পার্টি জানিয়েছে, তারা এমন বাজেটকে সমর্থন দিবে না, যেখানে প্রথমবারেই ডানপন্থীদের নিয়ে খসড়া করা হয়েছে। 

৫৪ বছর বয়সী সোশ্যাল ডেমোক্রেট নেতা ম্যাগডালেনা জানান, সুইডেনের সাংবিধানিক নিয়ম হচ্ছে জোট সরকারের যেকোনো একটি দল পদ থেকে সরে গেলেই পুরো জোট সরকারকে পদত্যাগ করতে হবে। আমি এমন একটি সরকার পরিচালনা করতে চাইনা যেটার বৈধতা নিয়ে প্রশ্ন উঠবে। 

বুধবার প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন ম্যাগডালেনা। সুইডিশ আইন অনুসারে, প্রধানমন্ত্রী হতে শুধু সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্য তার বিপক্ষে ভোট না দিলেই হয়। প্রধানমন্ত্রী নির্বাচনে অনুষ্ঠিত ভোটে সুইডেনের সংসদের ১১৭ জন সদস্য ম্যাগডালেনার পক্ষে ভোট দেন। তার বিপক্ষে ভোট দেন ১৭৪ জন। ৫৭ জন ভোটদানে বিরত থাকেন। ভোটদানে অনুপস্থিত থাকেন একজন। এই ১ এর ব্যবধানেই জয়লাভ করেন গত ৭ বছর ধরে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা ম্যাগডালেনা অ্যান্ডারসন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন