শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

পেগাসাস স্পাইওয়্যারে গোপনীয়তা ও নিরাপত্তা লঙ্ঘন

এনএসও গ্রুপের বিরুদ্ধে অ্যাপলের মামলা

বণিক বার্তা ডেস্ক

ইসরায়েলি সাইবার ফার্ম এনএসও গ্রুপ এবং তার প্যারেন্ট কোম্পানি ওএসওয়াই টেকনোলজিসের বিরুদ্ধে মামলা করেছে অ্যাপল। পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারের মাধ্যমে মার্কিন গ্রাহকদের ওপর নজরদারির অভিযোগে মামলা করেছে ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোভিত্তিক কোম্পানিটি। খবর রয়টার্স।

মানবাধিকার কর্মী সাংবাদিকদের বিরুদ্ধে নজরদারি তথ্য চুরির অভিযোগে এনএসও গ্রুপের পেগাসাস স্পাইওয়্যার নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সরকার কোম্পানি একের পর অভিযোগ তুলছে। ধারাবাহিকতায় যুক্ত হয়েছে আইফোন নির্মাতা কোম্পানিটি।

চলতি মাসের শুরুতে ইসরায়েলি কোম্পানিটিকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র সরকার। এছাড়া অন্য যেসব কোম্পানি আইনি পদক্ষেপ নিয়েছে কিংবা মৌখিক সমালোচনা করেছে তার মধ্যে রয়েছে মাইক্রোসফট, মেটা, অ্যালফাবেট সিসকো সিস্টেমস। পেগাসাস স্পাইওয়্যার ব্যবহারের মাধ্যমে কোম্পানিগুলোর বিভিন্ন পণ্য সেবার নিরাপত্তা জাল এড়িয়ে গ্রাহকদের তথ্য-উপাত্ত হাতিয়ে নেয়া হচ্ছে। এছাড়া বিশ্বের বিভিন্ন কর্তৃত্ববাদী সরকারের হাতে হ্যাকিং টুলস সরবরাহ করছে বলে অভিযোগ উঠেছে ইসরায়েলি কোম্পানিটির বিরুদ্ধে।

মার্কিন গ্রাহকদের ওপর নজরদারি এবং তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগে এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করল অ্যাপল। ক্যালিফোর্নিয়ার নর্দান ডিস্ট্রিক্টের জেলা আদালতে দায়ের করা মামলায় ভবিষ্যতে যেকোনো ধরনের অপব্যবহার এড়াতে এনএসও গ্রুপের জন্য নিজেদের সফটওয়্যার, সার্ভিস বা ডিভাইস ব্যবহার নিষিদ্ধের দাবি জানিয়েছে টিম কুক নেতৃত্বাধীন কোম্পানিটি।

এদিকে এক বিবৃতিতে এনএসও জানায়, তারা শুধু বিভিন্ন দেশের সরকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে স্পাইওয়্যারটি বিক্রি করছে। এর মাধ্যমে হাজারো মানুষের নিরাপত্তা বিধান হচ্ছে বলেও দাবি তাদের।

বিবৃতিতে কোম্পানিটির এক মুখপাত্র জানান, প্রযুক্তিগত সেফ হ্যাভেন ব্যবহার করে শিশু নিপীড়ক সন্ত্রাসীরা প্রায় স্বাধীনভাবেই কাজ করে যাচ্ছে। এনএসও গ্রুপ সবসময় সত্যের পক্ষে অবস্থান নেবে।

আদালতে দায়ের করা মামলায় অ্যাপলের অভিযোগ, হামলা চালানোর উদ্দেশ্যে শতাধিক ভুয়া অ্যাপল আইডি ব্যবহার করেছে এনএসও গ্রুপ। সার্ভার হ্যাক করতে না পারলেও সার্ভারের অপব্যবহার প্রতারণার মাধ্যমে অ্যাপল গ্রাহকদের ওপর হামলা চালিয়েছে এনএসও। ধরনের হামলা চালানোর ক্ষেত্রে প্রত্যক্ষ পরামর্শক সেবা দিয়েছে ইসরায়েলি কোম্পানিটি।

অ্যাপল আরো জানায়, বিবাদী পক্ষ আমাদের বিরামহীন লড়াইয়ে ফেলে দিয়েছে। আমরা যখনই কোনো সফটওয়্যার কিংবা ডিভাইসের নিরাপত্তা বাড়াই তখনই নিজেদের ম্যালওয়্যার আপডেট করে আমাদের নিরাপত্তা ব্যবস্থাকে হুমকিতে ফেলে তারা।

গ্রাহক নিরাপত্তায় উচ্চ মান বজায় রাখার জন্য অ্যাপলের সুনাম রয়েছে। আইফোনের স্লোগান হচ্ছে, আপনার আইফোনে যা ঘটে তা আইফোনেই থেকে যায়। পেগাসাস স্পাইওয়্যার অ্যাপলসহ সব প্রযুক্তি জায়ান্টকেই অস্বস্তিতে ফেলে দিয়েছে।

এদিকে সর্বশেষ মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস ১৫ ব্যবহারকারী কোনো ডিভাইসে এনএসও টুলস ব্যবহারের প্রমাণ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে অ্যাপল। আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি আরো জানায়, সাইবার নজরদারি গবেষণা প্রতিষ্ঠানগুলোকে কোটি ডলার অনুদান দেবে তারা। এছাড়া মামলায় এনএসও গ্রুপের কাছ থেকে যে ক্ষতিপূরণ আদায় করা যাবে তাও দিয়ে দেয়া হবে। সিটিজেন ল্যাব ইউনিভার্সিটি অব টরন্টোর মতো সাইবার নজরদারি গ্রুপ পেগাসাস স্পাইওয়্যারের হামলার বিষয়টি সামনে এনেছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন