সোমবার | আগস্ট ০৮, ২০২২ | ২৩ শ্রাবণ ১৪২৯  

আন্তর্জাতিক ব্যবসা

ক্যামব্রিজের গবেষণা ক্লাস্টারে যোগ দিচ্ছে অ্যাস্ট্রাজেনেকা

বণিক বার্তা ডেস্ক

অ্যাস্ট্রাজেনেকার গবেষণা কেন্দ্র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন যুক্তরাজ্যের প্রিন্স চার্লস ছবি: এপি

গবেষণা প্রতিষ্ঠানের জন্য ১০০ কোটি পাউন্ডের তহবিল ঘোষণা করেছে ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের কাছে স্থাপিত গবেষণা কেন্দ্রের আয়তন ১৯ হাজার বর্গমিটার। এখানে বসে একসঙ্গে কাজ করতে পারবেন হাজার ২০০-এর বেশি বিজ্ঞানী। খবর এপি।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়কে লাইফ সায়েন্স বা জীবনসংক্রান্ত বিজ্ঞানের গবেষণার মূল কেন্দ্র হিসেবে পরিণত করতে একটি উদ্যোগ নেয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালি প্রযুক্তি খাতের যেমন কেন্দ্র হয়ে উঠেছে, তেমন করেই জীবনবিজ্ঞানের কেন্দ্র হতে চায় ক্যামব্রিজ। আর সে উদ্যোগেরই অংশ হয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

বিজ্ঞাননির্ভর শহরের প্রচারের কাজ করছে ক্যামব্রিজ এহেড। প্রতিষ্ঠানটি জানিয়েছে, দ্য ক্যামব্রিজ লাইফ সায়েন্স ক্লাস্টারে যুক্ত থাকবে ৬৩১টি প্রতিষ্ঠান, যেখানে কাজ করবেন প্রায় ২১ হাজার কর্মী। আর বছর শেষে ক্লাস্টার থেকে রাজস্ব আয় হবে ৭০০ কোটি পাউন্ড।

এর আগে অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে মিলে কভিড-১৯ প্রতিরোধী টিকা তৈরি করে অ্যাস্ট্রাজেনেকা। সেটি ছিল বিশ্বের প্রথম প্রস্তুতকৃত কভিড-১৯ টিকার একটি। যুক্তরাজ্যের নিয়ন্ত্রক সংস্থা এটি ব্যবহারের অনুমোদনও দেয়। ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশে এখন টিকার ব্যবহার হচ্ছে। অ্যাস্ট্রাজেনেকা এর লাইসেন্সকৃত অংশীদাররা এখন পর্যন্ত বিশ্বজুড়ে ১৫০ কোটিরও বেশি টিকা সরবরাহ করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন