শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

খেলা

জাতীয় ক্রিকেট লিগ

সাত মৌসুম পর চ্যাম্পিয়ন ঢাকা বিভাগ

ক্রীড়া প্রতিবেদক

সাত মৌসুম পর ঘরোয়া টুর্নামেন্ট জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিভাগ। শেষ (ষষ্ঠ) রাউন্ডের খেলায় খুলনা বিভাগকে ১৭৯ রানে হারিয়ে এই আসরের শিরোপা জিতল তারা। জাতীয় লিগে এ নিয়ে ষষ্ঠবার চ্যাম্পিয়ন হলো ঢাকা।

আজ বুধবার বিকেএসপির তিন নম্বর মাঠে ঢাকার দেয়া ৩৭৯ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৯৯ রানে অলআউট হয় খুলনা। দলের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেন নাহিদুল ইসলাম। এছাড়া ইমরানউজ্জামান ৩২ ও মৃত্যঞ্জয় চৌধুরী ২৯ রান করেন। দ্বিতীয় ইনিংসে শুভাগত হোম তিনটি ও তাইবুর পাঁচটি উইকেট নিয়েছেন। ম্যাচে ১০ উইকেট শিকার ও ব্যাট হাতে ৫৩ রান করে ম্যাচ সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন শুভাগত।

প্রথম ইনিংসে ঢাকা করেছিল ৩৩৫ রান ও খুলনা করেছিল ২১৩ রান। দ্বিতীয় ইনিংসে ঢাকার সংগ্রহ ছিল ২৫৬ আর ১৯৯ রান খুলনার সংগ্রহ।

প্রথম স্তরে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ছিল রংপুরের সামনেও। ২৮.৮৯ পয়েন্ট নিয়ে তারা শীর্ষে ছিল। কিন্তু সিলেটের বিপক্ষে ড্র করায় এবং ঢাকা ম্যাচ জেতায় রংপুরের শিরোপা জেতা হয়নি। জাতীয় লিগে ঢাকা সর্বশেষ ২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন হয়। গত আসরের চ্যাম্পিয়ন ছিল খুলনা। মোট সাতবার চ্যাম্পিয়ন হয়েছিল তারা।

এবার অবশ্য প্রথম স্তরের চার দলের মধ্যে ৪র্থ হয়ে দ্বিতীয় স্তরে নেমে যেতে হচ্ছে খুলনাকে। অন্যদিকে দ্বিতীয় স্তরে চার দলের মধ্যে শীর্ষে থেকে প্রথম স্তরে উন্নীত হয়েছে চট্টগ্রাম বিভাগীয় দল। এবারের আসরে ৬ ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ৩৫.২৯ পয়েন্ট অর্জন করে ঢাকা। দুই ম্যাচে জয় ও চার ড্র করা রংপুরের পয়েন্ট ৩১.৭৪। তিনে থাকা সিলেটের এক জয় ও দুই ড্রয়ে অর্জিত পয়েন্ট ২০.৫৬। সিলেটের সমান সংখ্যক জয় ও ড্রয়ে খুলনার পয়েন্ট ১৯.৮২।

দ্বিতীয় স্তরে ৩১.৬০ পয়েন্ট পেয়ে শীর্ষে চট্টগ্রাম। দুইয়ে থাকা বরিশালের পয়েন্ট ২৯.১৪। রাজশাহীর পয়েন্ট ২৩.৯৭ ও ঢাকা মেট্রোর ১৯.১২।

এনসিএলের পরবর্তী আসরে প্রথম স্তরে খেলবে ঢাকা, রংপুর, সিলেট ও চট্টগ্রাম। দ্বিতীয় স্তরে খেলবে খুলনা, বরিশাল, রাজশাহী ও ঢাকা মেট্রো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন