বৃহস্পতিবার | ডিসেম্বর ০২, ২০২১ | ১৮ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

দূষণের কারণে বন্ধ থাকা দিল্লির স্কুল খুলবে সোমবার

বণিক বার্তা অনলাইন

বায়ু চরম দূষিত হয়ে পড়ায় ১০ দিন আগে বন্ধ করে দেওয়া দিল্লির স্কুল ও কলেজ খুলে দেওয়া হবে আগামী সোমবার। দিল্লির পরিবেশ মন্ত্রী গোপাল রাজ আজ বুধবার সাংবাদিকদের বলেন, বাতাসের মান এখন একটু উন্নত হচ্ছে। স্কুল, কলেজ এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার থেকে খুলে দেওয়া হবে। 

যদিও ভারতের রাজধানীর আবহাওয়া আগের তুলনায় কিছুটা উন্নত হয়েছে, তবে এখনও সেটা খুব খারাপ অবস্থাতেই আছে। দূষিত ধোঁয়ার চাদরে ঢেকে আছে দিল্লি আশেপাশের শহরগুলোও। 

দিল্লির সরকারি অফিসও সোমবার থেকে খুলবে। তাদের জন্য বিশেষভাবে ব্যবস্থা করা পাবলিক বাস ব্যবহারের অনুরোধ জানান গোপাল রাজ। তিনি জানান, অনেক অনেক সরকারি কর্মী বসবাসকারী কলোনি থেকে বিশেষ বাস চলাচল করবে।

এর আগে গত সোমবার নির্মাণকাজের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় দিল্লি সরকার। 

আজ দিল্লি দূষণের শুনানির তৃতীয় সপ্তাহেও চলমান বায়ু সংকট নিয়ে দেশটির সুপ্রিম কোর্ট কঠোর মন্তব্য করেছেন। আদালত বলেন, এটা একটা দেশের রাজধানী। বিশ্বকে আমরা কি সিগনাল দিচ্ছি ভাবুন। পরিসংখ্যানের ভিত্তিতে পরিস্থিতি পূর্বানুমান করতে হবে এবং সেই অনুযায়ী পদক্ষেপ নিতে হবে যেন পরিস্থিতি তীব্র রূপ ধারণ না করে। 

আদালত আরো বলেন, যদি দূষণের মাত্রা কমেও যায় তাহলেও আমদের এই মামলা এবং নির্দেশনাগুলি শুনতে হবে। 

দিল্লি ও তার আশপাশের এলাকা যেমন গুরগাঁও, নয়দা, গাজিয়াবাদ প্রায় তিন সপ্তাহ দূষণের সঙ্গে লড়ছে। এ দূষণ শুরু হয়েছিল দীপাবলীতে আতশবাজি ও পটকা ফোটানোর মধ্য দিয়ে। আশপাশের কৃষকদের ফসলের খড় ও অবশিষ্টাংশ পোড়ানোও এর একটি কারণ। বায়ুদূষণের কারণে গত ১৫ই নভেম্বর থেকে বন্ধ করে দেওয়া হয় দিল্লির স্কুল কলেজ। সরকারি কর্মকর্তাদেরও এসময় বাসা থেকেই কাজ করার নির্দেশনা দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন