শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

টকিজ

‘অন্তর্জাল’ থেকে মিমের ‘পথে হলো দেখা’

ফিচার প্রতিবেদক

বিদ্যা সিনহা মিম

মাত্রই বাগদান সেরেছেন চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম। ১০ নভেম্বর ব্যাংকার সনি পোদ্দারের সঙ্গে আংটি বদল করেছেন তিনি। এর পরই দীপংকর দীপনের অন্তর্জাল সিনেমায় ডুবে যান তিনি। এবার জানালেন আরো একটি নতুন খবর। রোমান্টিক সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন চিত্রনায়িকা। নাম পথে হলো দেখা জাকারিয়া শৌখিনের গল্প চিত্রনাট্যে এটি পরিচালনা করবেন আবু রায়হান জুয়েল, যিনি মুক্তির অপেক্ষায় থাকা অ্যাডভেঞ্চার অব সুন্দরবন সিনেমার পরিচালক।

পথে হলো দেখা নিয়ে নির্মাতা জুয়েল বলেন, একেবারে নির্মল প্রেমের গল্প এটি। নায়িকা তো পেলাম, এবার নায়ক খুঁজছি। চাইছি একজন কারেক্টর আর্টিস্টকে। পরিচিত মুখদের সঙ্গে যদি শিডিউল না মেলে তাহলে নতুন কাউকে নেব। তবে এখানে নায়ক-নায়িকার চরিত্রগুলো খুব গুরুত্বপূর্ণ।

পথে হলো দেখায় মিমের নাম প্রার্থনা। চরিত্রটিও দারুণ। প্রযোজনা প্রতিষ্ঠান মাস্টার কমিউনিকেশনের ব্যানারে আগামী বছর ফেব্রুয়ারিতে সিনেমার শুটিং শুরু হবে। ঢাকা, বান্দরবান, সিলেট, পাবনা, পঞ্চগড় ঠাকুরগাঁওয়ে টানা দৃশ্যধারণ হবে বলে জানান এর পরিচালক। নির্মাতা আরো জানান, শহর ছাড়াও বেশকিছু দুর্গম এলাকায়ও হবে শুটিং। এর মধ্যে আছে বান্দরবানের থানচি।

পথে হলো দেখা শুরুর আগে অন্তর্জালের কাজ গুছিয়ে আনবেন মিম। অন্তর্জালে মিম অভিনয় করছেন সাইবার ক্রাইম স্পেশালিস্টের চরিত্রে। এর আগে সিনেমাটি নিয়ে বণিক বার্তাকে মিম বলেন, দেশের বাইরে থেকে প্রযুক্তি সাইবার বিষয়ে পড়াশোনা করে আসা একজন তরুণীর চরিত্রে দেখা যাবে আমাকে। আমি সাইবার হামলা মোকাবেলায় তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিজিডি -গভ সার্টের একজন কর্মকর্তার চরিত্রে অভিনয় করছি। আমার চরিত্রে রয়েছে উত্থান-পতন নানা নাটকীয়তা।

নতুন ধরনের চরিত্রে অভিনয় প্রসঙ্গে মিম বলেন, আমি অনেক চলচ্চিত্রে অনেক চরিত্রে অভিনয় করেছি। কিন্তু এর মতো কোনো চরিত্র আমার ক্যারিয়ারে নেই। সত্যি বলতে ধরনের গল্প চরিত্র বাংলা সিনেমায় আগে মনে হয় আসেনি। তাই স্বাভাবিকভাবে ছবিতে কাজ করতে পেরে আনন্দিত।

দেশের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট) সরকারের গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোয় তথ্যনিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান তিনি। সে তুলনায় দেশের নারীদের প্রযুক্তির দুনিয়ায় অংশগ্রহণের হার খুবই কম। যদিও দেশের নারীদের প্রযুক্তি খাতে কাজের সুযোগ বাড়ছে। তার চরিত্র প্রযুক্তি খাত সাইবার দুনিয়ায় নারীদের অংশগ্রহণের অনুপ্রেরণা জোগাবে বলে জানান বিদ্যা সিনহা।

মিম বলেন, বাংলাদেশের কম মানুষই সার্ট বিষয়ে জানে। চরিত্রের মাধ্যমে আমি সার্টের বিষয়ে দেশের মানুষকে জানাতে এবং সাইবার সচেতনতা তৈরিতে ভূমিকা নিতে পারব। আসলে চলচ্চিত্রটিতে যুক্ত হওয়ার এটিই বড় কারণ। এছাড়া দীপনদার সঙ্গে কাজ করার আগ্রহ তো আছেই।

সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হয়ে উঠতে এখন পড়াশোনা করছেন বলে জানান মিম। আজ প্রযোজনা সংস্থার অফিসে গিয়েছিলেন বিষয়ে বিস্তারিত জানার জন্য।

এছাড়া মিম গত বছর শেষ করেছেন পরান নামের একটি সিনেমা, যা নির্মাণ করেছেন রায়হান রাফি। ছবিটির টিজারও প্রকাশিত হয়েছিল। করোনার কারণে মুক্তি আটকে গেছে। পরান একটি রোমান্টিক ঘরানার ছবি। পরান নিয়ে মিম বলেন, পরান সিনেমায় অনন্যা নামে মফস্বল শহরের একটি মেয়ের চরিত্রে অভিনয় করেছি। ধরনের চরিত্র আমরা চারপাশে প্রায়ই দেখতে পাই। নিজের চরিত্রটি ফুটিয়ে তুলতে সর্বোচ্চ চেষ্টা করেছেন বলেও জানালেন মিম।

ছবিটি নিয়ে প্রত্যাশাও নেহাত কম নয় অভিনেত্রীর। পরান ছবিটিকে তার ক্যারিয়ারের অন্যতম একটি ছবি বলে মনে করেন তিনি। ছবিতে তার বিপরীতে দেখা যাবে সময়ের নতুন মুখ ইয়াশ রোহান রাজকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন