বিকাশের ২০% শেয়ার অধিগ্রহণ

নাসডাক ও টোকিও স্টক এক্সচেঞ্জে কোনো ঘোষণা নেই সফটব্যাংক গ্রুপের

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি ব্র্যাক ব্যাংকের সাবসিডিয়ারি বিকাশ লিমিটেডের ২০ শতাংশ শেয়ার জাপানের সফটব্যাংক কর্তৃক অধিগ্রহণের ঘোষণা আসে। বিকাশের বিদ্যমান শেয়ারহোল্ডার সফটব্যাংকের আওতাধীন ভিশন ফান্ডের মধ্যে -সংক্রান্ত একটি শেয়ার ক্রয় সাবস্ক্রিপশন চুক্তিও অনুমোদন করে ব্র্যাংক ব্যাংকের পর্ষদ। শেয়ার অধিগ্রহণের বিষয়ে ব্র্যাক ব্যাংক বিকাশের পক্ষ থেকে ঘোষণা দেয়া হলেও সফটব্যাংক কিংবা ভিশন ফান্ডের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ডিসক্লোজার প্রকাশ করা হয়নি।

বছরের ১০ নভেম্বর রাতে অনুষ্ঠিত সভায় বিকাশে সফটব্যাংকের বিনিয়োগ-সংক্রান্ত চুক্তিটি অনুমোদন করে ব্র্যাক ব্যাংকের পর্ষদ। বিষয়ে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে মূল্যসংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করা হয়। এতে বলা হয় বিকাশের বিদ্যমান শেয়ারহোল্ডার ব্র্যাক ব্যাংক, মানি ইন মোশন এলএলসি, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি), বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, আলিপে সিঙ্গাপুর -কমার্স প্রাইভেট লিমিটেড, বিকাশ এমপ্লয়ি শেয়ার অপশন প্ল্যান ট্রাস্ট এবং প্রস্তাবিত বিনিয়োগকারী এসভিএফ- বিইএএম (ডিই) এলএলসির (সফটব্যাংক) মধ্যে শেয়ার ক্রয় সাবস্ক্রিপশন চুক্তি অনুমোদন করেছে ব্র্যাংক ব্যাংকের পর্ষদ। চুক্তি অনুসারে সফটব্যাংক বিকাশে প্রাইমারি সেকেন্ডারি দুই ধাপে বিনিয়োগের মাধ্যমে ২০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করে নেবে। এক্ষেত্রে বিকাশে থাকা ব্র্যাক ব্যাংকের মোট শেয়ার সংখ্যায় কোনো পরিবর্তন আসবে না এবং বিকাশে ব্র্যাক ব্যাংকের সংখ্যাগরিষ্ঠ ভোটাধিকার অক্ষুণ্ন থাকবে। সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার আনুষ্ঠানিকতা প্রযোজ্য আইনকানুন পরিপালন সাপেক্ষে চুক্তিটি বাস্তবায়ন করা হবে বলেও জানায় ব্র্যাক ব্যাংক।

চুক্তির বিষয়ে সফটব্যাংক গ্রুপ কিংবা ভিশন ফান্ডের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ডিসক্লোজার দেয়া হয়নি। তাদের ওয়েবসাইটে -সংক্রান্ত কোনো ঘোষণা খুঁজে পাওয়া যায়নি। এমনকি জাপানের টোকিও স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সফটব্যাংক কিংবা যুক্তরাষ্ট্রের নাসডাকে বছরের মার্চে তালিকভুক্ত হওয়া এসভিএফ ইনভেস্টমেন্ট কর্প ফান্ডের পক্ষ থেকেও -সংক্রান্ত কোনো তথ্য সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করা হয়নি।

বিষয়ে জানতে চাইলে ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান . আহসান এইচ মনসুর বণিক বার্তাকে বলেন, বাংলাদেশে আমরা নিয়ন্ত্রক সংস্থার বাধ্যবাধকতা অনুসারে -সংক্রান্ত তথ্য প্রকাশ করেছি। সফটব্যাংক কেন তাদের পক্ষ থেকে কোনো তথ্য প্রকাশ করেনি সেটি তাদের বিষয়।

বিকাশে সফটব্যাংকের বিনিয়োগের ক্ষেত্রে নতুন শেয়ার ইস্যু করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, নতুন শেয়ার ইস্যুর মাধ্যমে সফটব্যাংক বিকাশে বিনিয়োগ করবে। এক্ষেত্রে বিকাশে থাকা ব্র্যাক ব্যাংকের মোট শেয়ার সংখ্যায় কোনো পরিবর্তন আসবে না এবং সংখ্যাগরিষ্ঠ ভোটাধিকারও ব্যাংকের কাছেই থাকবে। সফটব্যাংক বিনিয়োগ করার পর বিকাশের ভ্যালুয়েশন বিলিয়ন ডলারে দাঁড়াবে। এক্ষেত্রে বেশ উচ্চমূল্যেই সফটব্যাংক বিকাশের শেয়ার কিনছে বলে জানান তিনি।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর প্রকাশিত মূল্যসংবেদনশীল তথ্য যাচাই-বাছাই করে থাকে স্টক এক্সচেঞ্জ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিকাশে সফটব্যাংকের বিনিয়োগের বিষয়ে এখনো পর্যন্ত স্টক এক্সচেঞ্জ কিংবা কমিশনের পক্ষ থেকে কোনো ব্যাখ্যা চাওয়া হয়নি বলে জানা গেছে। বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) মো. সাইফুর রহমান মজুমদার বণিক বার্তাকে বলেন, বিকাশে সফটব্যাংকের বিনিয়োগ-সংক্রান্ত ব্র্যাক ব্যাংকের ডিসক্লোজারের বিষয়ে আমাদের পক্ষ থেকে এখনো কোনো ব্যাখ্যা জানতে চাওয়া হয়নি।

বিকাশে বিনিয়োগের বিষয়ে সফটব্যাংক বা ভিশন ফান্ডের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক ডিসক্লোজার দেয়া না হলেও ভিশন ফান্ডের ওয়েবসাইটের পোর্টফোলিও অংশে বিকাশের নাম রয়েছে। সেখানে এসবিএফ ফান্ডের নাম উল্লেখ করা হয়েছে এবং এর স্ট্যাটাস প্রাইভেট হিসেবে উল্লেখ করা হয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, সফটব্যাংক গ্রুপের যে ফান্ড থেকে বিকাশে বিনিয়োগ করা হচ্ছে সেটি হয়তো গ্রুপটির তালিকাভুক্ত কোনো প্রতিষ্ঠানের সঙ্গে সংশ্লিষ্ট নয়। তাই এক্ষেত্রে কোনো ডিসক্লোজার প্রকাশ করা হয়নি।

তবে বৈশ্বিক চর্চার অংশ হিসেবেই বিনিয়োগের তথ্য-উপাত্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো গুরুত্ব সহকারে প্রকাশ করে থাকে। উদাহরণস্বরূপ সাম্প্রতিক সময়ে টেলিনর আজিয়াটার মধ্যে একীভূতকরণ প্রস্তাব -সংক্রান্ত তথ্য নিয়মিতভাবে প্রকাশ করেছে প্রতিষ্ঠান দুটি। এছাড়া ইউনিলিভার কর্তৃক জিএসকে অধিগ্রহণের ক্ষেত্রে প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে -সংক্রান্ত তথ্য আনুষ্ঠানিকভাবেই প্রকাশ করা হয়েছে।

২০১০ সালের মার্চ কোম্পানি অ্যাক্ট-১৯৯৪-এর অধীনে ইনকরপোরেটেড হয় বিকাশ। ব্র্যাক ব্যাংকের ২০২০ সালের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, বিকাশের ৫১ শতাংশ ইকুইটি শেয়ার রয়েছে ব্যাংকটির হাতে। ২৯ শতাংশ শেয়ার রয়েছে মানি ইন মোশন এলএলসির হাতে। এছাড়া দশমিক শতাংশ ইকুইটি শেয়ার আইএফসি বাকি ১০ দশমিক শতাংশ রয়েছে আলিপে সিঙ্গাপুরের হাতে। পাশাপাশি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন আলিপের কাছে বিকাশের ভোটাধিকারহীন প্রেফারেন্স শেয়ারও রয়েছে।

ব্র্যাক ব্যাংকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরে বিকাশের মোট আয় হয়েছে হাজার ৬২৪ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরে আয় ছিল হাজার ৪১৬ কোটি টাকা। আলোচ্য সময়ে পরিচালন লোকসান হয়েছে ১১৪ কোটি ৮৭ লাখ টাকা। আগের হিসাব বছরে পরিচালন লোকসান ছিল ১৪৫ কোটি ৮৪ লাখ টাকা। আলোচ্য সময়ে কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৬৭ কোটি ৪৩ লাখ টাকা। আগের হিসাব বছরে নিট লোকসান ছিল ৬২ কোটি টাকা।

বিকাশে সফটব্যাংকের বিনিয়োগের খবরে কয়েকদিন ধরেই ব্র্যাক ব্যাংকের শেয়ারদর ঊর্ধ্বমুখী। গত ১০ নভেম্বর ব্যাংকটির শেয়ারদর ছিল ৪৪ টাকা ৩০ পয়সা। সর্বশেষ গতকাল ব্যাংকটির শেয়ারদর ৫৬ টাকা ৫০ পয়সায় দাঁড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন