শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

সিরিয়ায় সৌরবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করবে ইউএই

বণিক বার্তা ডেস্ক

সিরিয়ার দামেস্ক শহরতলিতে সৌরবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করবে সংযুক্ত আরব আমিরাতের একটি প্রতিষ্ঠান। প্রকল্পটি নিয়ে আলোচনা করেছে সিরিয়ার সরকার। প্রকল্প প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে আরব বিশ্বের পুনরায় যুক্ত হওয়ার একটি ইঙ্গিত। খবর এপি।

চলতি সপ্তাহের শুরুতে আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান দামেস্কে আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এক দশক আগে সিরিয়ায় সংঘাত শুরুর পর এটি প্রথম সাক্ষাৎ। বাশার আল আসাদের কার্যালয় সূত্রে জানা যায়, দুই দেশের মধ্যে সহযোগিতা বিনিয়োগের সুযোগ বৃদ্ধির উপায় নিয়ে দ্বিপক্ষীয় আলোচনা হয়েছে।

সংঘাতপূর্ণ সিরিয়ার অধিকাংশ এলাকা এখন সরকারের নিয়ন্ত্রণে। এর জন্য মিত্রদেশ রাশিয়া ইরান অনেকটাই সহযোগিতা করেছে। ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে সিরিয়ায় লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। অর্ধেকের বেশি জনগণ বাস্তুচ্যুত হয়েছে এবং সিরিয়ার অধিকাংশ অঞ্চল ধ্বংস হয়ে গেছে।

সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে আমিরাতের উদ্যোগ দামেস্ককে তেহরানের প্রভাব থেকে দূরে রাখার প্রয়াস বলেও জল্পনাকল্পনা চলছে। তবে প্রকাশিত এক প্রতিবেদনে ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন জানায়, আমিরাতের প্রতিনিধির সঙ্গে ফোনালাপে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমিরাবদুল্লাহিয়ান দ্বিপক্ষীয় সম্পর্ক স্থাপন দুই দেশের জন্যই গুরুত্বপূর্ণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন