৩০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে আলিফ ইন্ডাস্ট্রিজ

নিজস্ব প্রতিবেদক

৩০০ কোটি টাকার কনভার্টিবল বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। নিয়ন্ত্রক সংস্থা শেয়ারহোল্ডারদের অনুমোদন সাপেক্ষে বন্ড ইস্যু করা হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে কোম্পানিটি।

তথ্যমতে, ইস্যুকৃত বন্ডের প্রতিটি ইউনিটের ইস্যুমূল্য হবে লাখ টাকা। অর্থ দিয়ে জমি মেশিনারি ক্রয় এবং বিদ্যমান কারখানার উন্নয়নে ব্যয় করবে প্রতিষ্ঠানটি। বন্ডটির সুদ হার হবে শতাংশ। এর সঙ্গে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ঘোষিত লভ্যাংশের ১০ শতাংশ যোগ হবে।   ছয় মাস পর পর বন্ডটির সুদ বিতরণ করা হবে। বন্ডের ম্যাচিউরিটি সময় হবে ছয় বছর।

এছাড়া ঘোষিত বন্ড ব্যাংক গ্যারান্টির মাধ্যমে পুরোপুরি নিরাপদ। মূল অর্থ আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ারে রূপান্তর করা হবে বিধায় এটিও পুরোপুরি নিরাপদ। তবে এটি ডিসকাউন্টের মাধ্যমে কনভার্ট করা হবে। আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ারের পূর্ববর্তী ২০ দিনের বাজার দরের ভারিত গড়ের ১০ শতাংশ কমে এর রূপান্তর হার নির্ধারিত হবে। তিন বছর পর থেকে প্রতি বছর ২৫ শতাংশ হারে বন্ডটি রূপান্তর করা হবে। সেই হিসাবে ছয় বছরের মধ্যে পুরো বন্ডটি শেয়ারে রূপান্তর করা সম্ভব হবে। ইস্যুয়ার চাইলে মেয়াদ শেষ হওয়ার আগেই বন্ডটির অবসায়ন করতে পারবে।   ক্ষেত্রে দশমিক ২৫ শতাংশ হারে প্রিমিয়াম প্রযোজ্য হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন