দুদিন পর পুঁজিবাজারে উত্থান ডিএসইএক্স বেড়েছে ১ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবস টানা দরপতন হয়েছে দেশের পুঁজিবাজারে। অবশ্য গতকাল পতনের ধারা কাটিয়ে ইতিবাচক প্রবণতায় ফিরেছে সূচক। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স বেড়েছে শতাংশ। সূচক বাড়লেও আগের দিনের তুলনায় দৈনিক লেনদেন কমেছে ডিএসইতে। আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় মিশ্র প্রবণতা পরিলক্ষিত হয় সূচকে। এরপর থেকেই শেয়ার কেনার চাপ বেড়ে যাওয়ার কারণে ঊর্ধ্বমুখী ছিল সূচক। ফলে দিনশেষে ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স গতকাল ৬৮ পয়েন্ট বেড়ে হাজার ৮৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ৮০০ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি অবদান রেখেছে লাফার্জহোলসিম বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস বেক্সিমকো লিমিটেডের শেয়ার।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে ১৭ পয়েন্ট বেড়ে হাজার ৪৫৫ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৩৭ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ৩২ পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৬১৬ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৫৮৪ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল হাজার ৭৫ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২২৩টির, কমেছে ৯৯টির আর অপরিবর্তিত ছিল ৫৪টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক ৮২ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ দশমিক ৮৯ শতাংশ দখলে নিয়েছে বস্ত্র খাত। ১১ দশমিক ৭১ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বিবিধ খাত। চতুর্থ অবস্থানে থাকা ব্যাংক খাতের দখলে ছিল লেনদেনের দশমিক ৬৬ শতাংশ। এছাড়া সিমেন্ট খাতের দখলে ছিল দশমিক ৫৭ শতাংশ। গতকাল চামড়া, সাধারণ বীমা এবং খাদ্য আনুষঙ্গিক খাত ছাড়া বাকি সব খাতের শেয়ারেই ইতিবাচক রিটার্ন ছিল।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, লাফার্জহোলসিম বাংলাদেশ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, জেনেক্স ইনফোসিস, আইএফআইসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স আলিফ ম্যানুফ্যাকচারিং।

সমাপনী দরের ভিত্তিতে গতকাল ডিএসইতে দর বৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজ ছিল ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, এএফসি এগ্রো, গোল্ডেন সন, তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম, পেনিনসুলা চিটাগং, হামিদ ফ্যাব্রিকস, লাফার্জহোলসিম বাংলাদেশ, প্রাইম টেক্সটাইল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস।

অন্যদিকে গতকাল এক্সচেঞ্জটিতে দর কমার শীর্ষে থাকা কোম্পানির মধ্যে রয়েছে আজিজ পাইপস, আলিফ ম্যানুফ্যাকচারিং, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আমরা নেটওয়ার্ক, জেমিনি সি ফুড, পেপার প্রসেসিং, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ফার্মা এইডস, আলহাজ টেক্সটাইল ইজেনারেশন।

দেশের আরেক পুঁজিবাজার সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ১৩৯ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৬ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৯৩৬ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৬৬টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৫টির আর অপরিবর্তিত ছিল ২৬টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ২৩ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৪ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন