বৃহস্পতিবার | ডিসেম্বর ০২, ২০২১ | ১৮ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

সুদানে ধর্মঘট, ক্ষমতা ভাগাভাগির চুক্তি প্রত্যাখ্যান

বণিক বার্তা অনলাইন

গত মাসের সেনা অভ্যুত্থানের পরে সুদানে চলমান বিক্ষোভের মধ্যেই দেশটিতে দুইদিনব্যাপী ধর্মঘট ঘোষণা করেছে বিক্ষোভকারীরা। আন্তর্জাতিকভাবে সমর্থন পাওয়া ক্ষমতা ভাগাভাগি চুক্তিকেও প্রত্যাখ্যান করে তারা। 

সুদানিজ প্রফেশনাল অ্যাসোসিয়েশন (এসপিএ) জানিয়েছে, সেনাবাহিনী ও বেসামরিক জনগণের মধ্যে মধ্যস্থতাকারী পদক্ষেপটি দেশের সংকটাবস্থাকে আবার নতুন করে তৈরি করবে ও আরও খারাপ করবে। 

পরে ওই অ্যাসোসিয়েশন ‘কোনো আলোচনা, কোনো আপস, কোনো ক্ষমতা ভাগাভাগি নয়’ স্লোগান দিয়ে রোববার ও সোমবারের জন্য ধর্মঘট ও আইন অমান্য করার ডাক দেয়। যতদিন না বেসামরিক সরকারব্যবস্থা গঠন করা হবে ততদিন বিক্ষোভ চলবে বলেও জানায় এসপিএ। 

সুদানের রাজধানী খার্তুম থেকে আল জাজিরা জানায়, শনিবার সন্ধ্যায় এসপিএ সাধারণ নাগরিকদের আহ্বান জানায় যেন তারা পার্শ্ববর্তী দেশগুলোর সাখে এবং মূল রাস্তায় ব্যরিকেড তৈরি করে, সেই সঙ্গে যারা রোববার ও সোমবার কাজে যাবে তাদের যেন নিরুৎসাহিত করা হয়। 

গত ২৫ অক্টোবর অন্তর্বর্তীকালীন শাসনব্যবস্থা ভেঙে এবং কয়েক ডজন সরকারি কর্মকর্তা ও রাজনীতিবিদকে গ্রেপ্তার করে সুদানের ক্ষমতা দখল করে সেনাবাহিনী।

সেনা অভ্যুত্থানের পর থেকে এই সংকটের সমাধান খোঁজার জন্য মধ্যস্ততা প্রচেষ্টা ত্বরান্বিত করে আন্তর্জাতিক সম্প্রদায়। এই অভ্যুত্থান অশান্ত এই অঞ্চলকে আরও অস্থিতিশীল করে তোলার হুমকিতে ফেলছে বলেই অনেকের বক্তব্য। শনিবার জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বাধীন সেনাবাহিনী এবং বেসামরিক পক্ষ থেকে দি ফোর্সেস অব ফ্রিডম অ্যান্ড চেঞ্জ(এফএফসি) একত্রে আলোচনা করেও এই সমস্যার কোনো সমাধান আনতে পারেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন