শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

পণ্যবাজার

আমদানি কমের অজুহাতে হিলিতে বাড়লো পেঁয়াজের দাম

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

ভারতের মোকামে লোডিং বন্ধ থাকায় আমদানি কমের অজুহাতে পেঁয়াজের দাম বেড়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দরের। দুদিনের ব্যবধানে পাইকারি পেঁয়াজের কেজি প্রতি ৩-৪ টাকা বেড়েছে।

জানা গেছে, গত দুদিন আগে বন্দরে প্রতি কেজি ইন্দোর জাতের পেঁয়াজ ৩০ টাকা বিক্রি হতো। এখন তা বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৪ টাকা কেজি দরে। নগর জাতের পেয়াজ ৩৪ টাকা থেকে বেড়ে ৩৬ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। মূল্য বাড়ায় বিপাকে পড়েছেন বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকারসহ নিম্ন আয়ের ভোক্তারা।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, গত বৃহস্পতিবার কালীপুজা উপলক্ষ্যে ভারতে মোকামগুলোতে গত বুধবার থেকে গতকাল শনিবার পর্যন্ত পেঁয়াজের লোডিং বন্ধ ছিল। যেসব ট্রাক লোডিং অবস্থায় ছিল শুধু সেগুলোই আসছে, ফলে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি আগের তুলনায় কমেছে। চাহিদার তুলনায় এ খাদ্যপণ্যের সরবরাহ কম থাকায় দাম বাড়ছে।

তিনি জানান, আজ রোববার থেকে ভারতের মোকামে ফের পেঁয়াজের লোডিং শুরু হবে। আগামী মঙ্গলবার ও বুধবার বন্দর দিয়ে আমদানি স্বাভাবিক হতে পারে। দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক হলে দামও কমে আসবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি অব্যাহত থাকলেও আগের তুলনায় কিছুটা কমেছে।  গত বৃহস্পতিবার যেখানে বন্দর দিয়ে ১৩টি ট্রাকে ৩৬৯ টন পেয়াজ আমদানি হয়েছিল, শনিবার সাত ট্রাকে ১৮২ টন পেয়াজ আমদানি হয়। আমদানিকৃত এসব পেঁয়াজ খালাস করে নিয়েছেন আমদানিকারকরা। আজও আমদানি অব্যাহত রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন