বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

শেয়ারবাজার

লোকসান থেকে মুনাফায় স্ট্যান্ডার্ড সিরামিক

১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

লোকসান থেকে মুনাফায় ফিরেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিক খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৪ পয়সা। যেখানে আগের হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান ছিল টাকা ৩২ পয়সা। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে। সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় প্রতিবেদন অনুমোদন করা হয়। পাশাপাশি পর্ষদ সভা থেকে সমাপ্ত হিসাব বছরের জন্য শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করা হয়।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সমাপ্ত হিসাব বছরের ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে টাকা ৭২ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৫৬ পয়সা। সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৯ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ২৪ নভেম্বর।      

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে টাকা ৩২ পয়সা, আগের হিসাব বছরে যেখানে ইপিএস ছিল টাকা ৫৬ পয়সা। ২০২০ সালের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় টাকা ৫৬ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৩৭ পয়সা।

২০১৯ হিসাব বছরের শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৮ হিসাব বছরে শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল তারা। ২০১৭ হিসাব বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি।

১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০ কোটি টাকা। পরিশোধিত মূলধন কোটি ৪৬ লাখ ১০ হাজার টাকা। পুঞ্জীভূত লোকসানের পরিমাণ কোটি ৭৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬৪ লাখ ৬০ হাজার ৬৫০টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকের হাতে রয়েছে ৩০ দশমিক ৫০ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে দশমিক ৫৭ শতাংশ প্রাতিষ্ঠানিক ৬৪ দশমিক ৯৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ দর ছিল ২০৪ টাকা ২০ পয়সা। সমাপনী দর ছিল ২০৬ টাকা ৪০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন