রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

শেষ পাতা

পাটুরিয়া ঘাটে ডুবে গেল নোঙর করা ফেরি

নিজস্ব প্রতিবেদক

শাহ আমানত ফেরি ডুবে যাওয়ার খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি ইউনিট উদ্ধার অভিযান শুরু করে ছবি: নিজস্ব আলোকচিত্রী

মানিকগঞ্জের পাটুরিয়ার নং ঘাটে নোঙর করা অবস্থায় যানবাহন নিয়ে ডুবে গিয়েছে শাহ আমানত নামের একটি রো রো ফেরি। গতকাল সকাল সোয়া ১০টার দিকে দুর্ঘটনা ঘটে। তবে ঘটনায় কোনো হতাহত বা কেউ নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়নি। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি ইউনিট উদ্ধার অভিযান শুরু করে। দুর্ঘটনার কারণ উদ্ঘাটনে বিকালে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা শাখার উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান জানান, দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন নিয়ে সকাল সোয়া ১০টার দিকে পাটুরিয়ার নং ফেরিঘাটে নোঙর করে রো রো ফেরি শাহ আমানত। সময় তিনটি ট্রাক নামার পর পরই ফেরিটি ডুবে যায়। ওই ফেরিতে ১৭টি ট্রাক ১৬টি মোটরসাইকেল ছিল।

ফেরির মাস্টার শরিফুল ইসলাম লিটন জানান, ডুবে যাওয়া ফেরি শাহ আমানত আশির দশকে নির্মিত। চার মাস আগে ফেরিটি নারায়ণগঞ্জ থেকে ভারী মেরামত শেষে নৌরুটে সার্ভিসে আসে। তবে সম্প্রতি ফেরিটির তলদেশে একটি ফুটো হয়। সকাল সোয়া ৯টার দিকে ফেরিটি দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি ট্রাক আর ১৬টির মতো মোটরসাইকেল নিয়ে পাটুরিয়া অভিমুখে রওনা দেয়ার কিছু সময় পরই ফেরিটির তলদেশের ফুটো দিয়ে ফেরির ভেতরে পানি প্রবেশ করতে শুরু করে। তিনি যখন বুঝতে পারেন ততক্ষণে তার করার কিছু ছিল না।

ফেরিতে থাকা বেনাপোল থেকে আসা কেমিক্যাল বহনকারী আফজাল পার্সেলের কাভার্ড ভ্যানটির চালক মো. সেলিম হোসেন (২৪) জানান, তার গাড়িটি ফেরির থেকে আনলোড হওয়ার শেষ মুহূর্তে ফেরিটি ডুবে যায়। তিনি জানান, তার গাড়ির দুই চাকা ছিল পন্টুনে আর দুই চাকা ছিল ফেরিতে। তিনি চেয়ে চেয়ে দেখেছেন ফেরি ডুবে যাওয়ার দৃশ্য।

ডুবে যাওয়া ফেরিতে ছিলেন যশোরের মণিরামপুরের বাসিন্দা মোটরসাইকেলচালক অমল ভট্টাচার্য। তিনি জানান, দৌলতদিয়া থেকে ৯টা ১৫ মিনিটে ফেরিটি পাটুরিয়ার উদ্দেশে ছাড়ে। ৯টা ৪৫ মিনিটে ফেরিটি পাটুরিয়া ঘাটে পৌঁছায়। তখন শোনা যায়, ফেরিতে প্রচুর পানি ঢুকছে। তারপর আস্তে আস্তে ফেরিটি কাত হয়ে উল্টে যায়।

তিনি আরো বলেন, তখন মাত্র দু-একটি যানবাহন নামতে পেরেছে। যখন ফেরিটি কাত হয়ে ডুবে যাচ্ছে তখন মোটরসাইকেল রেখে সাঁতার কাটা শুরু করি। পরে উঠতে না পেরে ঘাটের একটি চেইন ধরি। একপর্যায়ে স্থানীয়রা আমাকে তুলে নেয়।

ব্যালান্স ট্যাংকে ত্রুটি : ব্যালান্স ট্যাংক পূর্ণ না থাকায় রো রো ফেরিটি নদীতে হেলে পড়ে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ঢাকা বিভাগের উপপরিচালক দিনমণি শর্মা।

তিনি জানান, ফেরির নিচের অংশে ব্যালান্স ট্যাংক থাকে। ব্যালান্স ট্যাংক পানিপূর্ণ কিছুটা খালি থাকে। কোনো অংশে হয়তো লিক করে পানি ঢুকে ফেরিটি ব্যালান্স হারিয়ে ফেলে এবং এক সারিতে লোড বেশি থাকায় বাম দিকে ফেরিটি উল্টে যায়।

উদ্ধারকাজ স্থগিত : মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে বিআইডব্লিউটিসির ডুবে যাওয়া রো রো ফেরি শাহ আমানতের উদ্ধারকাজ রাতে স্থগিত ঘোষণা করেছে নৌ-পরিবহন কর্তৃপক্ষ। গতকাল রাত সাড়ে ৮টায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. দেলোয়ার হোসেন ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের তথ্য নিশ্চিত করেন। আজ সকাল থেকে পুনরায় উদ্ধার শুরু করা হবে বলেও তিনি জানিয়েছেন। সর্বশেষ তথ্যানুযায়ী ডুবে যাওয়া ফেরি থেকে একটি মোটরসাইকেল, চারটি ট্রাক পাঁচটি কাভার্ড ভ্যান উদ্ধার করা হয়। বাকি পাঁচটি পণ্যবাহী ট্রাক এখনো নিমজ্জিত রয়েছে। বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা উদ্ধারকাজ চালালেও অপর আরো একটি উদ্ধারকারী জাহাজ প্রত্যয় চাঁদপুর থেকে ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে। আগামীকাল বিকালের মধ্যে ঘটনাস্থলে জাহাজটি পৌঁছতে পারে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এদিকে ফেরিডুবির ঘটনায় নৌ-পরিবহন মন্ত্রণালয় মানিকগঞ্জ জেলা প্রশাসক পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে।

দুর্ঘটনা তদন্তে সাত সদস্যের কমিটি : রো রো ফেরি শাহ আমানত দুর্ঘটনার কারণ তদন্তে সাত সদস্যের কমিটি গঠন করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয়। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে নৌ-পরিবহন সচিবের কাছে রিপোর্ট দিতে বলা হয়েছে। বুধবার (২৭ অক্টোবর) রাতে মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার জাহাঙ্গীর আলম খান তথ্য নিশ্চিত করেন।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) সুলতান আব্দুল হামিদকে কমিটির আহ্বায়ক এবং বিআইডব্লিউটিসির পরিচালক (কারিগরি) মো. রাশেদুল ইসলামকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন বিআইডব্লিউটিএর পরিচালক (আইসিটি) রকিবুল ইসলাম তালুকদার, নৌ-পরিবহন অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড এক্সামিনার ক্যাপ্টেন সাঈদ আহমেদ, মানিকগঞ্জ জেলার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক, বুয়েটের নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক . জুবায়ের ইবনে আউয়াল এবং নৌপুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার মো. জসিম উদ্দিন। নৌ-পরিবহন মন্ত্রণালয় গতকাল -সংক্রান্ত আদেশ জারি করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন