রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

খবর

পুঁজিবাজারে রাষ্ট্রায়ত্ত ব্যাংক আনার উদ্যোগ নিয়েছি, কাজ হয়নি —অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেছেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো পুঁজিবাজারে আনার জন্য একবার উদ্যোগ নিয়েছিলাম, বিভিন্ন কারণে সেটি হয়নি। গতকাল দুপুরে অর্থনৈতিক বিষয় সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের কথা জানান তিনি। ভার্চুয়ালি অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী। সভা শেষে অর্থমন্ত্রী বলেন, অর্থনীতি শক্তিশালী হলে পুঁজিবাজার শক্তিশালী হবে। অন্য কোনো কিছু দিয়ে এটিকে ইফেক্ট করার সুযোগ নেই। আমি সবসময় বলি সবাই বুঝে-শুনে পুঁজিবাজারে আসবেন।

দেশে জ্বালানির দামের সঙ্গে খাদ্যশস্যের দামও বাড়ছে বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী। পুঁজিবাজারে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলো আসার বিষয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাজারটিতে দৈনিক লেনদেন হচ্ছে, দৈনিক ওঠানামা করছে। বাজারে যখন কোনো ভালো শেয়ার থাকে না, তখন একদিকে মার্কেট বেশি চলে যায়। সারা বিশ্বে এটি হয়। সেজন্য এমন সমস্যা থাকলে সরকার বাজেট দিয়ে বাজার স্ট্যাবল (স্থিতিশীল) রাখে। সেজন্য আমরা উদ্যোগটি নিয়েছিলাম। দেখা গেল যে, আমাদের মার্কেটে যে পরিমাণ শেয়ার থাকা দরকার ছিল সেটি আছে। সেজন্য সরকারকে আর সেই কাজ করতে হয়নি।

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস নিয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ইনফ্লেশন আমাদের ধারণার মধ্যেই আছে। ওভারঅল ইনফ্লেশন বাড়েনি। আমরা প্রতিনিয়ত ইনফ্লেশন পর্যালোচনা করেই আপডেট নিই। এখন পর্যন্ত কোনো সমস্যা হয়নি। তবে জ্বালানির দাম যেভাবে বাড়ছে, খাদ্যশস্যের দামও সেভাবে বাড়ছে। ডলারের প্রাইজ তো আমরা ফিক্সড করে রাখিনি। এটা ডিমান্ড সাপ্লাইয়ের ওপর ডিপেন্ড করে। বিনিময় হার স্বাভাবিকভাবেই এডজাস্ট করে নেয়। অতীত থেকে আমরা যেভাবে করে আসছি, সেভাবেই হয়ে আসছে। আইএমএফ পরামর্শ দিতে পারে, কারণ তারা আমাদের ডেভেলপমেন্ট পার্টনার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন