রবিবার | নভেম্বর ২৮, ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

টুইটারের অ্যালগরিদমে প্রশ্রয় পায় ডানপন্থী মতাদর্শ

বণিক বার্তা ডেস্ক

টুইটারের নিজস্ব অ্যালগরিদমে অধিক প্রচার প্রশ্রয় পায় ডানপন্থী মতাদর্শ বা রক্ষণশীল মূল্যবোধ। নিজস্ব এক গবেষণার ভিত্তিতে তথ্য প্রকাশ করেছে মাইক্রোব্লগিং সাইটটি নিজেই। তবে অ্যালগরিদম রক্ষণশীল ভাবধারাকে কেন প্রশ্রয় দিচ্ছে, সেই বিষয়টি এখনো পরিষ্কার করেনি তারা। খবর দ্য ভার্জ।

রাজনৈতিক কনটেন্টে অ্যালগরিদমিক অ্যামপ্লিফিকেশন নিয়ে গবেষণার ফল পোস্ট করা হয়েছে টুইটারের নিজস্ব ব্লগে। গবেষণা থেকে টুইটার আবিষ্কার করেছে, ডানপন্থী অ্যাকাউন্টগুলো বামপন্থী রাজনীতির তুলনায় বেশি অ্যালগরিদমিক অ্যামপ্লিফিকেশন পায়।

গবেষণায় বলা হয়, ২০২০ সালে এপ্রিল থেকে ১৫ আগস্টের মধ্যে কয়েক লাখ টুইট বিশ্লেষণ করেছে তারা। টুইটগুলোর উৎস কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান, স্পেন, যুক্তরাজ্য যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নির্বাচিত রাজনীতিবিদরা। এর মধ্যে জার্মানি বাদে বাকি সব দেশের ক্ষেত্রেই নিজস্ব অ্যালগরিদম ডানপন্থী ভাবধারাকে প্রশ্রয় দিচ্ছে বলে নিশ্চিত হয়েছে টুইটার। তবে টুইটার বলছে, অ্যালগরিদম ডানপন্থী মূল্যবোধকে প্রশ্রয় দিচ্ছে বলে ডাটা থেকে যে ইঙ্গিত মিলছে, তার পেছনের কারণ জানা নেই তাদের। প্রতিষ্ঠানটি বলছে, প্রশ্নের উত্তর দেয়া খুবই কঠিন। কারণ সাধারণ মানুষ আর প্লাটফর্মে মিথস্ক্রিয়ার ফলাফল এটি।

তবে সমস্যার পুরো দায়ভার শুধু অ্যালগরিদমের ওপর নাও হতে পারে বলে মন্তব্য করেছেন গবেষক স্টিভ রাথজি। বিভক্তি বাড়ায়, সামাজিক মাধ্যমে এমন কনটেন্টের ভাইরাল হওয়ার প্রবণতা নিয়ে গবেষণা করেন তিনি। রাজনৈতিক দল বা মূল্যবোধ নিয়ে নেতিবাচক কনটেন্টেই ব্যবহারকারীদের কাছ থেকে বেশি সাড়া পাওয়া যায় ফেসবুক টুইটারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×