তৃতীয় প্রান্তিক

অ্যালফাবেট ও মাইক্রোসফটের মুনাফায় উল্লম্ফন, লোকসানে টুইটার

বণিক বার্তা ডেস্ক

তৃতীয় প্রান্তিকে প্রত্যাশার চেয়ে অধিক মুনাফা করেছে অ্যালফাবেট। বিজ্ঞাপন থেকে আয় বৃদ্ধি এবং বিশ্বব্যাপী অনলাইনে কেনাকাটা বৃদ্ধি এতে ভূমিকা রেখেছে। চাঙ্গা ক্লাউড ব্যবসার ওপর দাঁড়িয়ে মাইক্রোসফটেরও আয় বেড়েছে। এছাড়া তাদের সারফেস ল্যাপটপ গেমিং কনসোল বিক্রিও সার্বিক আয় বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। অন্যদিকে একই প্রান্তিকে ৫৩ কোটি ৭০ লাখ ডলার নিট লোকসান করেছে টুইটার। খবর রয়টার্স নিউইয়র্ক টাইমস।

সার্চ ইঞ্জিন, ইউটিউবের ভিডিও সার্ভিস এবং ওয়েবজুড়ে পার্টনারশিপের মাধ্যমে অন্য যেকোনো কোম্পানির চেয়ে অধিক ইন্টারনেট বিজ্ঞাপন পেয়েছে গুগল। করোনার কারণে মানুষ অধিকাংশ সময় ঘরে অবস্থান করায় গত বছর থেকেই গুগলের বিভিন্ন সেবার চাহিদা বেড়েছে। ধীরে ধীরে অর্থনীতি চালু হলেও গুগলের সেবার চাহিদা স্থিতিশীল রয়েছে। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে বিজ্ঞাপন থেকে গুগলের আয় ৪১ শতাংশ বেড়ে হাজার ৩১০ কোটি ডলারে দাঁড়িয়েছে। গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের সার্বিক আয় হয়েছে হাজার ৫১০ কোটি ডলার। যদিও রেফিনিটিভ ডাটার বিশ্লেষকরা হাজার ৩৩০ কোটি ডলার আয়ের পূর্বাভাস দিয়েছিল। গত প্রান্তিকে অ্যালফাবেটের মুনাফা হয়েছে হাজার ৮৯৩ কোটি ডলার। নিয়ে টানা তিন প্রান্তিকে রেকর্ড মুনাফা করল যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি।

গুগল ক্লাউড থেকে অ্যালফাবেটের আয় ৪৫ শতাংশ বেড়ে ৪৯৯ কোটি ডলারে দাঁড়িয়েছে। ক্লাউড সেবায় অবশ্য প্রতিদ্বন্দ্বী অ্যামাজন মাইক্রোসফটের চেয়ে পিছিয়ে আছে গুগল ক্লাউড। কভিড-১৯ মহামারীর কারণে গত বছর অফিস-আদালত স্কুল-কলেজ বন্ধ থাকায় অনলাইন অ্যাক্টিভিটি বেড়েছে। এতে গুগল ক্লাউড, অ্যামাজনের এডব্লিউএস এবং মাইক্রোসফটের এজারের ক্লাউড কনট্র্যাক্ট বেড়েছে।

অ্যালফাবেটের মোট ব্যয় ২৬ শতাংশ বেড়ে হাজার ৪১০ কোটি ডলারে দাঁড়িয়েছে। কোম্পানিটির কর্মী বাহিনী দেড় লাখ ছাড়িয়েছে।

অন্যদিকে উইন্ডোজ সফটওয়্যার, টিমস মেসেজিং সার্ভিস পেশাজীবীদের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট লিংকডইন থেকে মাইক্রোসফটের আয় বিশ্লেষকদের পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে। মাইক্রোসফটের মুখ্য আর্থিক কর্মকর্তা (সিএফও) অ্যামি হুড জানান, প্রথম প্রান্তিকে যে পূর্বাভাস দেয়া হয়েছিল, জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে এক্সবক্স এস এক্স গেমিং কনসোল বিক্রি তার চেয়ে বেশি বেড়েছে। তবে বৈশ্বিক চিপস্বল্পতার কারণে মাইক্রোসফট প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলো চাহিদামাফিক গেমিং কনসোল সরবরাহ করতে পারেনি। পিসি নির্মাতাদের কাছে উইন্ডোজ বিক্রি বছরওয়ারি ১০ শতাংশ বেড়েছে। সার্বিকভাবে মাইক্রোসফটের মোট আয় ২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে হাজার ৪৩২ কোটি ডলার। সত্য নাদেলা নেতৃত্বাধীন প্রযুক্তি জায়ান্টটির নিট আয় হয়েছে হাজার ৫১ কোটি ডলার।

যদিও অন্যান্য প্রযুক্তি জায়ান্টের মতো সরবরাহ চেইন সংকটের কারণে মিশ্র প্রভাব পড়েছে মাইক্রোসফটের আয়ে। প্রথম প্রান্তিকে মাইক্রোসফটের সারফেস কম্পিউটার বিক্রি ১৭ শতাংশ কমেছিল। সরবরাহ চেইনে সংকটের কারণে ধারা পরবর্তী প্রান্তিকগুলোতেও অব্যাহত রয়েছে।

এদিকে তৃতীয় প্রান্তিকে ৫৩ কোটি ৭০ লাখ ডলার লোকসান গুনেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। শ্লথগতির ইউজার প্রবৃদ্ধি নিয়ে বিনিয়োগকারীদের ভুল তথ্য দেয়ার অভিযোগে এক মামলা নিষ্পত্তিতে বড় অংকের জরিমানা দেয়ায় লোকসানে পড়তে হয়েছে জ্যাক ডরসি প্রতিষ্ঠিত কোম্পানিটিকে। বিজ্ঞাপন থেকে আয় বৃদ্ধিতে আয় কিছুটা বাড়লেও টুইটারের পরিচালন মুনাফা বেড়েছে ৭৪ কোটি ৩০ লাখ ডলার। মামলা নিষ্পত্তিতে ৮০ কোটি ডলার জরিমানা এতে প্রভাব রেখেছে। বড় অংকের জরিমানা গুনলেও তৃতীয় প্রান্তিকে টুইটারের আয় হয়েছে ১৩০ কোটি ডলার, যা গত বছরের চেয়ে ৩৭ শতাংশ বেড়েছে। বিজ্ঞাপন থেকে কোম্পানিটির আয় হয়েছে ১১৪ কোটি ডলার, যা ২০২০ সালের একই সময়ের চেয়ে ৪১ শতাংশ বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন