টিকা নেয়া পর্যটকদের জন্য খুলছে কম্বোডিয়া

বণিক বার্তা ডেস্ক

আগামী মাসের শেষ দিক থেকে টিকা নেয়া পর্যটকদের জন্য খুলছে কম্বোডিয়া। কয়েক ধাপে সীমান্ত খুলে দিতে একটি পরিকল্পনা ঘোষণা করেছে দেশটির সরকার। খবর এপি।

দেশটির পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, ৩০ নভেম্বর থেকে পূর্ণ ডোজের টিকা নেয়া ব্যক্তিরা দেশে পাঁচদিন অবস্থান করলে তাদের কোয়ারেন্টিনে থাকতে হবে না। এক্ষেত্রে দেশে প্রবেশের সময় তাদের টিকা নেয়ার প্রমাণ দেখাতে হবে এবং কভিডের র্যাপিড পরীক্ষা করতে হবে। পরীক্ষার ফলাফল নেগেটিভ হলে তারা কোয়ারেন্টিন ছাড়াই দেশে প্রবেশ করতে পারবেন।

আগামী জানুয়ারিতে বিখ্যাত অ্যাংকর মন্দির থাকা সিম রিপ প্রদেশ কোয়ারেন্টিনমুক্ত অঞ্চলের তালিকায় যুক্ত হবে। পরিকল্পনা সফল হলে পরবর্তী সময়ে অন্য গন্তব্যগুলোও তালিকায় যুক্ত করা হবে। কভিড-১৯ মহামারী পুরোপুরি নিয়ন্ত্রণে এলে পুরো দেশই খুলে দেয়ার পরিকল্পনা রয়েছে কম্বোডিয়ার।

মহামারীর আগে ২০১৯ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে ৬৬ লাখ পর্যটক ভ্রমণ করেছিল। এর মাধ্যমে প্রায় ৫০০ কোটি ডলার আয় করেছিল কম্বোডিয়া। পর্যটকদের বেশির ভাগই অ্যাংকর মন্দির সমুদ্র তীরবর্তী গন্তব্যগুলো পরিদর্শন করেছিলেন। তবে ২০২০ সালে দর্শনার্থীদের সংখ্যা ১৩ লাখে নেমে আসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন