রবিবার | ডিসেম্বর ০৫, ২০২১ | ২১ অগ্রহায়ণ ১৪২৮

টকিজ

১৫ জানুয়ারি থেকে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ফিচার প্রতিবেদক

২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আগামী ১৫ জানুয়ারি। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। তবে নয়দিনের এ উত্সবে কয়টি চলচ্চিত্র দেখানো হবে তা চূড়ান্ত হয়নি। গত মঙ্গলবার এবারের উত্সবের অফিশিয়াল পোস্টার প্রকাশ করেন উদ্যোক্তারা। এতে জায়গা করে নিয়েছে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা জহির রায়হানের স্টপ জেনোসাইড তথ্যচিত্রের স্থিরচিত্র।

এবারো নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ স্লোগানে উৎসবে এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, ওয়াইড অ্যাঙ্গেল, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেনস ফিল্মমেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হবে। গত ৩০ সেপ্টেম্বর ছিল সিনেমা জমা নেয়ার শেষ সময়।

উৎসবের অফিশিয়াল সূত্রে জানা যায়, সিনেমা জমা নেয়া শেষে সেগুলো এখন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে দেয়ার প্রক্রিয়া চলছে। কয়টা সিনেমা দেখানো হবে তা বাছাই ও সেন্সর পাওয়া সাপেক্ষে ডিসেম্বরে এ তথ্য জানা যাবে। সিনেমাগুলো জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল এবং বসুন্ধরা সিটি ও সীমান্ত স্কয়ারের স্টার সিনেপ্লেক্সে দেখা যাবে।

চলতি বছরের জানুয়ারিতে করোনার মধ্যেই সতর্কতা মেনে নয় দিনব্যাপী এ উত্সবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। গত বছর সেরা সিনেমা হয় কাজাখস্তানের দ্য রোড টু দ্য ইডেন

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন