দীর্ঘ মামলা শেষে মুনাফা কমেছে টুইটারের

বণিক বার্তা ডেস্ক

দীর্ঘ সময় ধরে চলা মামলার পর বছরের তৃতীয় প্রান্তিকে এসে মাইক্রোব্লগিং সাইট টুইটারের মুনাফা কমেছে অর্ধ বিলিয়ন ডলারেরও বেশি। ওই মামলার পেছনেই তাদের খরচ করতে হয়েছে ৮০ কোটি ৯৫ লাখ ডলার। 

এ সোশ্যাল মিডিয়া জায়ান্টের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে তারা ২০১৫ সালে ব্যবহারকারীদের কার্যক্রমের ভিত্তিতে বিনিয়োগকারীদের ভুল পথে পরিচালিত করেছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে শেয়ারহোল্ডারদের করা ওই মামলা মিটমাট করতে সম্মত হয় টুইটার। 

মামলায় অভিযোগ করা হয়, প্রতিমাসে কত জন ব্যবহারকারী এই যোগাযোগমাধ্যমে সচল রয়েছে এবং কত ঘন ঘন তারা টুইটারের টাইমলাইনে চোখ রেখেছে সেটার ভিত্তিতে টুইটার তার বিনিয়োগকারীদের ভুল পথে পরিচালিত করেছে। তবে এসব অভিযোগ অস্বীকার করলেও তা নিস্পত্তিতে অর্থ দিতে সম্মত হয় টুইটার।

কারণ হিসেবে তারা বলেছিল যে, এমন অভিযোগ ব্যবসায় নেতিবাচক প্রভাব ফেলবে।  সত্যিকার অর্থে ঘটেছেও তাই। তৃতীয় ত্রৈমাসিকে তাদের মোট ক্ষতি হয় ৫৩৭ মিলিয়ন ডলার। এ ত্রৈমাসিকে টুইটার বিজ্ঞাপন থেকে ১.১৪ বিলিয়ন ডলার (৮৩০ মিলিয়ন পাউন্ড) উপার্জন করেছে। 

জুন মাসে অ্যাপল ব্যক্তিগত সুরক্ষা আপডেট ব্যাপকভাবে চালু করে। এটি আইফোন ব্যবহারকারীদের সম্মতি ছাড়া তাদের ট্র্যাক করা থেকে ডিজিটাল বিজ্ঞাপনদাতাদের বাধা দেয়। সেটাই মামলা থেকে প্রতিরক্ষা পেতে সহায়তা করে টুইটারকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন