রবিবার | নভেম্বর ২৮, ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

শিল্প বাণিজ্য

২৩ প্রতিষ্ঠান পাচ্ছে শিল্প পুরস্কার ২০২০

নিজস্ব প্রতিবেদক

শিল্প উদ্যোক্তা ও শিল্পখাতের অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে প্রথমবারের মত  ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’ প্রদান করা হবে। নতুন চালু হওয়া এ পুরষ্কার দেয়া হবে ২৩টি প্রতিষ্ঠানকে। 

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল ১১টায় আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরষ্কার দেয়া হবে। এতে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী সাংবাদিকদের সামনে এ পুরষ্কারের বিস্তারিত তুলে ধরেন। এসময় শিল্প সচিব জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, 'বেসরকারিখাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিনিয়োগ উৎসাহিত করার উদ্দেশ্য নিয়ে এ পুরস্কার প্রবর্তন করা হয়েছে। এটি আলোকিত শিল্প উদ্যোক্তাদেরকে পণ্য বহুমুখীকরণ, আমদানিবিকল্প পণ্য উৎপাদন ও শিল্পখাতে সৃজনশীলতার বিকাশে উৎসাহিত করবে।'

নতুন চালু হওয়া এ পুরস্কার শিল্প ক্ষেত্রে অবদান সাপেক্ষে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, হাইটেক, হস্ত ও কারু এবং কুটির শিল্পের সঙ্গে জড়িত নির্বাচিত উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে প্রদান করা হবে। বিদ্যমান জাতীয় শিল্পনীতিতে বর্ণিত শিল্প প্রতিষ্ঠানের শ্রেণিবিন্যাস অনুযায়ী মোট সাত বিভাগের প্রতিটিতে তিন জন করে মোট ২১ জন উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে প্রতিবছর (১ জুলাই-৩০ জুন সময়ের জন্য) এ পুরস্কার প্রদান করা হবে।

এ বছর দুটি বিভাগে যৌথভাবে দু’টি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ২৩টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হচ্ছে। যার মধ্যে বৃহৎ শিল্প ৪টি, মাঝারি শিল্প ৪টি, ক্ষুদ্র শিল্প ৩টি, মাইক্রো শিল্প ৩টি, হাইটেক শিল্প ৩টি, হস্ত ও কারু শিল্প ৩টি এবং কুটির শিল্প ৩টি।

নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, 'আমরা পুরষ্কার দেয়ার ক্ষেত্রে মূলত দেখেছি তাদের দক্ষতা এবং পারফর্মেন্স। গোটা বাংলাদেশই বিবেচনায় নিয়েছি, আঞ্চলিকভাবে না। নবীন-প্রবীণ, প্রতিষ্ঠিত, তরুণ উদ্যোক্তা সবাইকে নিয়েই আমরা এই পুরষ্কার আয়োজন করেছি।' 

প্রথম পুরস্কার হিসেবে প্রত্যেককে ৩ লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ২ লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেয়া হবে। স্বর্ণের ক্রেস্টগুলো ১৮ ক্যারেট মানের স্বর্ণ দ্বারা নির্মিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন

×