একমি ল্যাবরেটরিজের নিট মুনাফা বেড়েছে ৮.১৯%

২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি একমি ল্যাবরেটরিজের নিট মুনাফা বেড়েছে দশমিক ১৯ শতাংশ। সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে। গতকাল কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় প্রতিবেদন অনুমোদন করা হয়। একই সঙ্গে সভা থেকে সমাপ্ত হিসাব বছরের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়।  

প্রতিবেদন অনুসারে, সমাপ্ত হিসাব বছরের একমি ল্যাবরেটরিজের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৫৬ কোটি ৯২ লাখ ৩০ হাজার টাকা। যেখানে আগের হিসাব বছরে কর-পরবর্তী নিট মুনাফা ছিল ১৪৫ কোটি লাখ টাকা। সেই  হিসাবে আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১১ কোটি ৮৭ লাখ টাকার বেশি বা দশমিক ১৯ শতাংশ।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৪২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৮৫ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯৫ টাকা পয়সা। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ৯০ টাকা।

এদিকে সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৬ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে কোম্পানিটির ৪৫তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করা হয়েছে। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১৮ নভেম্বর।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে একমি ল্যাবরেটরিজ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৮৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৮১ পয়সা। এর আগে ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল একমি ল্যাবরেটরিজ। তার আগের তিন হিসাব বছরেও একই হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২১১ কোটি ৬০ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে হাজার ১৮১ কোটি লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ২১ কোটি ১৬ লাখ হাজার ৭০০। এর মধ্যে ৪১ দশমিক ৭৪ শতাংশ শেয়ার উদ্যোক্তা-পরিচালক, ২৮ দশমিক ৪১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ১৩ শতাংশ বিদেশী বিনিয়োগকারী বাকি ২৯ দশমিক ৭২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল একমি ল্যাবরেটরিজ শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৯১ টাকা ৩০ পয়সা। এদিন শেয়ারটি ৮৯ টাকা ৩০ পয়সা থেকে ৯২ টাকা ১০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৬২ টাকা ৪০ পয়সা ১১৭ টাকা ৭০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৩ দশমিক ৩৩, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১২ দশমিক ২৫।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন