সাড়ে ৪ বছর পর মিসরে জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা

বণিক বার্তা অনলাইন

মিসর জুড়ে ২০১৭ সালের এপ্রিলে জারি হওয়া জরুরি অবস্থা অবশেষে শেষ হতে চলেছে। সেনাশাসিত দেশটির প্রধানকর্তা জেনারেল আব্দেল ফাত্তাহ আল সিসি দীর্ঘ ঘোষণা দেন এই জরুরি অবস্থা অবসানের। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া পোস্টে তিনি এ ঘোষণা দেন।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, আজ মঙ্গলবার সন্ধ্যায় দেয়া ফেসবুক পোস্টে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি লিখেন, মিশরের ন্যায়নিষ্ট জনগনের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ। এটি এখন এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য মরুদ্যান। এ কারণে আমি দেশব্যাপী জারিকৃত জরুরি অবস্থা নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছি।

সামরিক প্রেসিডেন্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দেশটির সমাজকর্মীরা। তারা আশা করেন, এতে সামরিক আদালতের ব্যবহারও বন্ধ হবে।

২০১৭ সালের এপ্রিলে কপটিক চার্চে আইএস সহযোগীদের বোমা হামলায় ৪০ জন নিহতের পর থেকে জরুরি অবস্থা চলে আসছিল। ওই হামলায় ৪০জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে। ১০ কোটি জনসংখ্যার মিশরে কপটিক খ্রিস্টানের হার ১০ শতাংশ।

২০১৩ সালে মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দেন সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল সিসি। পরে সেনাপ্রধানের পদ ছাড়লেও সেনাশাসিত দেশে নিজেই তুলে নেন দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন