১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা বিবিএস কেবলসের

ব্যবসা সম্প্রসারণে বিনিয়োগের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস কেবলস লিমিটেড। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক বা বোনাস লভ্যাংশ রয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভা থেকে এ ঘোষণা দেয়া হয়। একই সভায় ব্যবসা সম্প্রসারণের জন্য বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়। এজন্য ১০ কোটি টাকা বিনিয়োগের অনুমোদন দেয়া হয়। জমি কেনা ও ভবন নির্মাণসহ মূলধনি যন্ত্রপাতির জন্য এ অর্থ ব্যয় করবে প্রতিষ্ঠানটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

তথ্যমতে, সমাপ্ত হিসাব বছরে বিবিএস কেবলসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৮৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৬ টাকা ৫ পয়সা। সেই হিসাবে আলোচ্য হিসাব বছরে ইপিএস কমেছে ১ টাকা ২১ পয়সা বা ২০ শতাংশ। নভেল করোনাভাইরাসের ফলে সৃষ্ট আর্থিক দুর্যোগের কারণে ইপিএস কমেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৩ টাকা ৫০ পয়সা। আগের বছরের একই সময়ে শেষে যা ছিল ২৯ টাকা ৫৬ পয়সা। 

এদিকে সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২০ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করা হয়েছে। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১৪ নভেম্বর।    

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের শেয়ারহোল্ডারদের মোট ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে বিবিএস কেবলস। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ৬ টাকা ৬৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৮ টাকা ৩৪ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ৩২ টাকা ৫২ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ২৬ টাকা ৭৭ পয়সা।

সর্বশেষ ঋণমান অনুসারে, বিবিএস কেবলসের সার্ভিল্যান্স এনটিটি রেটিং দীর্ঘমেয়াদে ‘এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-থ্রি’। ৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরে কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে এ প্রত্যয়ন করে ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেড (এনসিআর)।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরেও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল বিবিএস কেবলস। তার আগের হিসাব বছরে ১০ শতাংশ নগদের পাশাপাশি ১৫ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১৭ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১৯২ কোটি ২ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩৭৫ কোটি ৬৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১৯ কোটি ২০ লাখ ২৭ হাজার। এর মধ্যে ৩২ দশমিক ৭৬ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা-পরিচালকের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক শূন্য ৯, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ১৮ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৫ দশমিক ৯৭ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে আজ রোববার বিবিএস কেবলসের শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৬১ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৫৪ টাকা ৬০ পয়সা ও ৮৩ টাকা ৭০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৯ দশমিক ২৩, হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে যা ১২ দশমিক ৭১।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন