সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য আনলিমা ইয়ার্নের নগদ লভ্যাংশ ঘোষণা

ইপিএস কমেছে ৬৪ শতাংশের বেশি

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান আনলিমা ইয়ার্ন ডায়িং লিমিটেড। আলোচ্য হিসাব বছরে পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। অন্যদিকে আলোচ্য হিসাব বছরে কোম্পানিটর শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে ৬৪ দশমিক ২৯ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদন করা হয়। আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আলোচ্য হিসাব বছরে আনলিমা ইয়ার্নের ইপিএস হয়েছে ৫ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১৪ পয়সা। সেই হিসাবে আলোচ্য হিসাব বছরে ইপিএস কমেছে ৯ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১০ টাকা ৬৩  পয়সা।  

তথ্যমতে, প্রতিষ্ঠানটির মোট ১ কোটি ৭৮ লাখ ৬৭ হাজার ৮০০ শেয়ারের মধ্যে পরিচালকদের হাতে রয়েছে ৮৪ লাখ ২৫ হাজার ৪০০ শেয়ার। সেই হিসাবে প্রতিষ্ঠানটির বাকি সাধারণ শেয়ারহোল্ডারদের মধ্যে নগদ লভ্যাংশ হিসেবে ১৮ লাখ ৮৮ হাজার ৪৮০ টাকা দেয়া হবে। 

এদিকে সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২০ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করা হয়েছে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১৫ নভেম্বর। 

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য পরিচালক বাদে সাধারণ শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল আনলিমা ইয়ার্ন। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস ছিল ১৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫২ পয়সা। ওই হিসাব বছরের ৩০ জুন প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ১০ টাকা ৬৯ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১১ টাকা ৫ পয়সা।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল আনলিমা ইয়ার্ন। তার আগের তিন হিসাব বছরে ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আনলিমা ইয়ার্নের অনুমোদিত মূলধন ২০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৭ কোটি ৮৬ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ কোটি ২৩ লাখ টাকা। মোট শেয়ারের মধ্যে ৪৭ দশমিক ২২ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। এছাড়া ৫ দশমিক ৪৩ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪৭ দশমিক ৩৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে আজ রোববার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৩৫ টাকা ৬০ পয়সা। ওইদিন শেয়ারটি ৩৪ টাকা থেকে ৩৭ টাকায় লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৯ টাকা ৯০ পয়সা ও ৫২ টাকা ৯০ পয়সা। 

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ২৫৪ দশমিক ২৯, হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১২১ দশমিক ৩৬।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন