শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূত বহিষ্কারে এরদোয়ানের নির্দেশ

বণিক বার্তা অনলাইন

সুশীল সমাজের কারাবন্দী প্রতিনিধি কাভালার মুক্তি দাবি করার জেরে ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। 

এ তালিকায় রয়েছেন যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, নরওয়ে ও সুইডেনের রাষ্ট্রদূত। গতকাল শনিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে এব্যাপারে উদ্যোগ নিতে নির্দেশ দেন দেশটির প্রেসিডেন্ট। এই তালিকার ৭টি দেশ ন্যাটোর সদস্য হওয়ায় বলা হচ্ছে, এরদোয়ানের গত ১৯ বছরের মধ্যে পশ্চিমা দেশসমূহের সাথে এটি সবচেয়ে বড় টানাপোড়েন হতে চলেছে।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, নির্দিষ্ট তারিখ ঘোষণা না করে এরদোয়ান তার সরকারের পররাষ্ট্রমন্ত্রীকে এই ১০ রাষ্ট্রদূতকে যত দ্রুত সম্ভব তুরস্কে অগ্রহণযোগ্য ব্যক্তি হিসাবে ঘোষণার করার নির্দেশ দিয়েছেন। কোনো দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কারের আগে এটি প্রথম পদক্ষেপ হিসাবে বিবেচিত হয়।

তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, এসব দেশের উচিত তুরস্ককে জানা ও বোঝা। যেদিন থেকে তারা জানবে না, সেদিনই তাদের এদেশ ত্যাগ করা উচিত।

কারাবন্দী সুশীল সমাজের প্রতিনিধি কাভালার বিরুদ্ধে ২০১৩ সালে সরকার বিরোধী বিক্ষোভ এবং ২০১৬ সালে অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

২০১৭ সাল থেকে আটক কাভালার মুক্তি দাবি করে ১৮ অক্টোবর এক যৌথ বিবৃতি দেয় তুরস্কে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্সসহ পশ্চিমা ১০টি দেশের রাষ্ট্রদূত। পরদিন তাদের তলব করে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন