শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

কলম্বিয়ার মাদক সম্রাট ওটোনিয়েল গ্রেফতার

বণিক বার্তা অনলাইন

কলম্বিয়ার কুখ্যাত মাদক কারবারি ডায়রো এন্টিনিও ওসাজাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী। গতকাল শনিবার দেশটির উরাবা অঞ্চলের মফস্বল এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

আল জাজিরা জানিয়েছে, মাদক সম্রাট ডায়রো এন্টিনিও ওসাজা যার আরেক নাম ওটোনিয়েলের গ্রেফতারকে বিজয় বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইভান ডুকু। তিনি তিন দশক আগে পাবলো এস্কোবারের গ্রেফতারের সাথে একে তুলনা করেন।

সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বলেন, এই শতকে মাদকের বিরুদ্ধে কলম্বিয়ার এটি সেরা সাফল্য। এই গ্রেফতার শুধু ১৯৯০ এর দিকে কুখ্যাত মাদকসম্প্রাট পাবলো এস্কোবারের পতনের সাথে তুলনীয় হতে পারে। তার সরকার ওটোনিয়েলকে যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণের ব্যাপারে কাজ করছে। কেননা সেখানকার ম্যানহাটন ফেডারেল কোর্টে তার বিরুদ্ধে ২০০৯ সালে মাদক পাচারের মামলা রয়েছে। তার গ্রেফতার মাদকের একটি সাম্রাজ্যের সমাপ্তি বলে মনে করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট।

৫০ বছর বয়সী এই অপরাধীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্রুকলিন ও মিয়ামিতে বেশ কয়েকটি অপরাধের অভিযোগ রয়েছে। এসব অভিযোগের মধ্যে রয়েছে, ধারাবাহিকভাবে অপরাধমূলক কার্যক্রমে সহায়তা দেয়া, আন্তর্জাতিক কোকেইন পাচার ষড়যন্ত্রে অংশ নেয়া এবং মাদক পাচার কাজে আগ্নেয়াস্ত্রের ব্যবহার।

তবে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের মার্কিন ডিরেক্টর জোসে মিগুয়েল ভিভানসো ওটোনিয়েলের গ্রেফতারকে স্বাগত জানিয়ে বলেছেন, ন্যায়বিচার পাওয়ার অধিকার তার রয়েছে।

এরআগে মাদক সম্রাট ওটোনিয়েলের তথ্য জানতে কলম্বিয়ার সরকার ৮ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল। এছাড়া তার মাথার মূল্য ৫ মিলিয়ন ডলার ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন