শনিবার | নভেম্বর ২৭, ২০২১ | ১৩ অগ্রহায়ণ ১৪২৮

খবর

ভার্চুয়াল সেমিনারে পরিকল্পনা প্রতিমন্ত্রী

বাংলাদেশের কৃষক ধান উৎপাদনে বেশি আগ্রহী

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনা প্রতিমন্ত্রী . শামসুল আলম বলেন, বাংলাদেশের কৃষকরা অন্যান্য ফসলের তুলনায় ধান উৎপাদনে বেশি আগ্রহী। কভিড-১৯ পিরিয়ডে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের খাদ্য উৎপাদন ছিল ঊর্ধ্বমুখী এবং বাংলাদেশে কৃষি উন্নয়নের জন্য চুক্তিভিত্তিক উৎপাদন খুবই গুরুত্বপূর্ণ।

গতকাল ইকোনমিক ডেভেলপমেন্ট রিসার্চ অর্গানাইজেশন (ইডিআরও), বণিক বার্তা ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের যৌথ উদ্যোগে আয়োজিত মবিলাইজিং অ্যাকশন ফর ফুড সিস্টেম ট্রান্সফরমেশন ইন বাংলাদেশ শিরোনামের এক ভার্চুয়াল সেমিনারে কথা বলেন তিনি।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী . শামসুল আলম। তিনি বাণিজ্যিক কৃষির প্রতি জোর দিয়ে বলেন, যদিও আমাদের দেশ এখনো ভারত, ভিয়েতনাম, থাইল্যান্ড, কম্বোডিয়া দেশগুলোর তুলনায় কিছুটা পিছিয়ে আছে, তবু বাংলাদেশের কৃষি ব্যবস্থা আগের চেয়ে অনেক উন্নত হয়েছে বলে মনে করেন। কৃষিভিত্তিক উন্নয়নের জন্য তিনি গবেষণা খাতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব দেন।

ভার্চুয়াল সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন . সুরেশ বাবু, সিনিয়র রিসার্চ ফেলো প্রধান ক্যাপাসিটি স্টেনটইন, আন্তর্জাতিক খাদ্যনীতি এবং গবেষণা ইনস্টিটিউট (আইএফপিআরআই) ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র।

সেমিনারে প্যানেলিস্ট হিসেবে ছিলেন . আক্তার আহমেদ, কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর, আইএফপিআরআই, বাংলাদেশ; অধ্যাপক . মোহা. জাহাঙ্গীর আলম, ডিপার্টমেন্ট অব এগ্রিবিজনেস অ্যান্ড মার্কেটিং, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়; . মো. আব্দুস সালাম, মেম্বার ডিরেক্টর, বাংলাদেশ এগ্রিকালচারালস রিসার্চ কাউন্সিল এবং . মো. সাহাদাত হোসাইন সিদ্দিকী, অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। সেমিনারে আলোচক ছিলেন ডেভেলপমেন্ট জার্নালিস্ট এইচএম হুমায়ন কবির, দ্য ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস, বাংলাদেশ এবং নাসের ফরিদ, সাবেক ডিজি, খাদ্য মন্ত্রণালয়।

ভার্চুয়াল সেমিনারে . সুরেশ বাবু বলেন, করোনা মহামারীর সময়ে বিশ্বে খাদ্য উৎপাদন উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। তিনি টেকসই খাদ্য উৎপাদনের প্রতি গুরুত্বারোপ করে বলেন, টেকসই খাদ্য উৎপাদন শুধু ক্ষুধাই দূর করে না বরং তা আরো টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণেও সাহায্য করে। টেকসই খাদ্য ব্যবস্থাপনা সমতা এবং অন্তর্ভুক্তিমূলকতা তৈরিতেও অবদান রাখতে পারে বলে তিনি মন্তব্য করেন।

ভার্চুয়াল সেমিনারে সভাপতিত্ব করেন তানজিল হোসেন, সহযোগী অধ্যাপক, অর্থনীতি বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং কার্যনির্বাহী পরিচালক, ইকোনমিক ডেভেলপমেন্ট রিসার্চ অর্গানাইজেশন (ইডিআরও), বাংলাদেশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন