শ্রীলংকার মুখোমুখি বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

টি২০ বিশ্বকাপে স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচে হারের পর দুর্দান্ত কামব্যাক করেছে বাংলাদেশ। বড় লজ্জা এড়িয়ে টানা দুই জয়ে মাহমুদউল্লাহর দল উঠে গেছে সুপার টুয়েলভ রাউন্ডে। সংযুক্ত আরব আমিরাতে গতকালই শুরু হয়ে গেছে মূল পর্বের লড়াই। গ্রুপ-ওয়ান- আজ শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়।

শ্রীলংকা ছাড়াও গ্রুপ-ওয়ান- বাংলাদেশকে খেলতে হবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডের মতো পরাশক্তির বিপক্ষে। নিঃসন্দেহে অগ্নিপরীক্ষা দিতে হবে মাহমুদউল্লাহ বাহিনীকে। তাছাড়া টি২০ বিশ্বকাপের দুর্বল রেকর্ডও বাংলাদেশকে তাড়িয়ে বেড়াবে। বিশ্বকাপে এখন পর্যন্ত মাত্র সাতটি জয় পেলেও তার শুধু একটি এসেছে প্রতিষ্ঠিত দলের বিপক্ষে।

ঘরের মাঠে অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডকে সিরিজে হারানো আর ওমানে প্রথম ম্যাচে হারের ধাক্কা সামলে ওঠার পরও বাংলাদেশ দলকে নিয়ে প্রশ্নবোধক চিহ্নটা থেকেই যায়। অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড উভয়ই খর্বশক্তির দল নিয়ে বাংলাদেশ সফর করেছে এবং ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে ঢাকার ঘূর্ণি উইকেটে। ওই উইকেটে ব্যাটাররা ধুঁকেছেন এবং বলা হচ্ছিল, বৈশ্বিক আসরে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বাংলাদেশ। পরিশেষে তা চলতি আসরে বাংলাদেশ দলের পারফরম্যান্সেও নেতিবাচক প্রভাব ফেলেছে। এখন সুপার টুয়েলভ রাউন্ডে নিজেদের প্রমাণের পালা মাহমুদউল্লাহদের।

যদিও বাংলাদেশকে আশা দেখাচ্ছেন সাকিব আল হাসান, মুস্তাফিজুর রহমানের মতো নন্দিত ক্রিকেটার, আর একঝাঁক তরুণ। সাকিবের মতো সব্যসাচী ক্রিকেটার বিশ্বে মুহূর্তে খুব কমই আছেন। নিঃসন্দেহে তিনি মুহূর্তে বাংলাদেশ দলের সেরা খেলোয়াড়। তিনি নিজেও দেশের হয়ে আরো বড় গৌরব অর্জনে মরিয়া। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে তিনজন ব্যাটার ছয় শতাধিক রান তুলেছেন, তাদের মধ্যে সাকিব অন্যতম। সেবার বল হাতেও তিনি নেন ১১ উইকেট।

পাপুয়া নিউগিনির বিপক্ষে সর্বশেষ ম্যাচে চার উইকেট শিকার করে টি২০ বিশ্বকাপে যুগ্মভাবে সর্বোচ্চ উইকেটের রেকর্ড গড়েছেন। পাকিস্তানের শহীদ আফ্রিদি সাকিবের উইকেট সমান ৩৯টি করে। হয়তো আজ শ্রীলংকার বিপক্ষেই এককভাবে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড গড়বেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন