রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে চুল কাটা কাণ্ড

অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় ফের অনশন

বণিক বার্তা প্রতিনিধি, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আবারো অনশনে ছবি: নিজস্ব আলোকচিত্রী

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার চেয়ে দ্বিতীয় দফায় আমরণ অনশনে বসেছেন শিক্ষার্থীরা। এতে ক্যাম্পাস আবারো উত্তপ্ত হয়ে উঠেছে।

শিক্ষার্থীরা বলছেন, বৃহস্পতিবার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পর শুক্রবার বিকালে বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য সিন্ডিকেট সভা বসে। তবে অভিযুক্ত শিক্ষকের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে ক্ষুব্ধ শিক্ষার্থীরা ফের অনশন শুরু করেছেন বলে গতকাল দুপুরে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আন্দোলনে নেতৃত্ব দেয়া আবু জাফর হোসাইন।

তিনি বলেন, শুক্রবার রাত সাড়ে ৭টার দিকে আমাদের জানানো হয় কোনো সিদ্ধান্ত ছাড়াই সিন্ডিকেট সভা মুলতবি করা হয়েছে। বিষয়টি জানার পর আমরা ভারপ্রাপ্ত উপাচার্যকে ফোন দিই। তিনি আমাদের জানান, আজ (শুক্রবার) বিষয়ে কোনো সিদ্ধান্তে আসা যায়নি। তোমরা ক্লাস-পরীক্ষায় ফিরে আসো। আমরা আবার সিন্ডিকেট সভা করে বিষয়ে সিদ্ধান্ত নেবো। তখন আমরা আগামীকালই সিন্ডিকেট সভা বসবে কিনা, জানতে চাইলে তিনি বলেন, আপাতত এক মাসের মধ্যে সভা করার সম্ভাবনা নেই।

জাফর আরো বলেন, আমরা শিক্ষকদের প্রতি সম্মান দেখিয়ে সব ধরনের আন্দোলন স্থগিত করেছিলাম। যেহেতু সমাধান পাচ্ছি না, তাই শুক্রবার রাত ৮টা থেকে আবারো আমরণ অনশন কর্মসূচি শুরু করা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকালে ঘটনায় গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর কাছে প্রতিবেদন জমা দেয়। শুক্রবার বিকাল ৪টার দিকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ঢাকার ধানমন্ডিতে আবাসিক ভবন কার্যালয়ে সিন্ডিকেট সভা শুরু হয়। টানা ঘণ্টা সভা হলেও কোনো সিদ্ধান্ত ছাড়াই রাত সাড়ে ৭টার দিকে তা শেষ হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন