১৬ লাখ ফিশিং ই-মেইল বন্ধ করেছে গুগল

বণিক বার্তা ডেস্ক

২০২১ সালের মে মাস থেকে এখন পর্যন্ত ১৬ লাখ ফিশিং -মেইল বন্ধ করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। ইউটিউব অ্যাকাউন্ট চুরি ক্রিপ্টোকারেন্সির ব্যবহার বাড়াতে সাইবার অপরাধীরা ম্যালওয়্যার ক্যাম্পেইনের অংশ হিসেবে -মেইল ব্যবহার করে থাকত। খবর আইএএনএস।

গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপের তথ্যানুযায়ী, ইউটিউব, জিমেইল, ট্রাস্ট অ্যান্ড সেফটি, সাইবারক্রাইম ইনভেস্টিগেশন গ্রুপ এবং সেফ ব্রাউজিং টিমের সহযোগিতায় জিমেইল থেকে ৯৯ দশমিক শতাংশ ফিশিং -মেইল অপসারণ করতে সক্ষম হয়েছে গুগল।

এক ব্লগ পোস্টে গুগল জানায়, আমরা ১৬ লাখ মেসেজ বন্ধ করেছি। পাশাপাশি ৬২ হাজার সেফ ব্রাউজিং ফিশিং পেজের জন্য সতর্কবার্তা পাঠিয়েছি, আড়াই হাজারের কাছাকাছি ফাইল বন্ধ করেছি এবং চার হাজারের বেশি অ্যাকাউন্ট পুনরুদ্ধার করেছি।

প্রতিষ্ঠানটি জানায়, ফিশিং -মেইল বন্ধে গুগলের সার্বিক নিরাপত্তা বাড়ার পর হামলাকারীরা অন্যান্য -মেইল সেবাদানকারী প্রতিষ্ঠানের দিকে তাদের মনোযোগ ঘুরিয়ে নিয়েছে।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, অনুসন্ধানকারী দলটি ভুল তথ্য প্রচারকারী, সরকার সমর্থিত হ্যাকার গোষ্ঠী অর্থ আদায়ের সঙ্গে জড়িতদের সার্বিক কার্যক্রমে নজরদারি করেছে। ব্লগ পোস্টে গুগল ভুক্তভোগীদের আকর্ষণের জন্য কী কী কৌশল, পন্থা পদ্ধতি ব্যবহার করেছে সে বিষয়ে কিছু উদাহরণ দিয়েছে। পাশাপাশি গ্রাহকরা কীভাবে নিজেদের সুরক্ষিত রাখবে সে-সংক্রান্ত কিছু নির্দেশনাও দিচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন